ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

বিসিবি সভাপতির দৌড়ে এগিয়ে যারা

প্রকাশনার সময়: ১২ জানুয়ারি ২০২৪, ২০:৩২ | আপডেট: ১২ জানুয়ারি ২০২৪, ২১:১০

প্রায় এক যুগ ধরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতির দায়িত্ব পালন করছেন নাজমুল হাসান পাপন। নতুন করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পূর্ণ মন্ত্রী হয়েছেন তিনি। এতে চলতি বছরেই শেষ হতে যাচ্ছে এই অধ্যায়। তাই পাপনের স্থলাভিষিক্ত কে হবেন, এ নিয়ে শুরু হয়েছে নানা আলোচনা।

বিসিবির সভাপতির পদটিতে তালিকায় প্রথমেই ছিলেন মাশরাফী বিন মোর্ত্তজা ও সাকিব আল হাসান। তবে এখনই তাদের হওয়া সম্ভব হচ্ছে না। কারণ, বিসিবি সভাপতি হতে হলে আগে তাদের বিসিবি পরিচালক অথবা জেলাভিত্তিক ক্লাব কিংবা আঞ্চলিক ক্রিকেট সংস্থাগুলোর পরিচালনা পরিষদের সদস্য হতে হবে।

যার ফলে পাপনসহ ২৪ বোর্ড পরিচালকের মধ্যে থেকে পরবর্তী সভাপতি নির্বাচন করতে হবে। এতে বোর্ডের হাই প্রোফাইনাল পরিচালকদের নিয়ে গুঞ্জন শুরু হয়েছে। যেখানে নাম আসছে অনেকের।

এতে তালিকায় সবার প্রথমে নাম শোনা যাচ্ছে মানিকগঞ্জ-২ আসনের আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ও বর্তমান বোর্ড পরিচালক নাঈমুর রহমান দুর্জয়ের। যিনি বাংলাদেশ ক্রিকেট দলের প্রথম টেস্ট অধিনায়ক। পেশাদার ক্রিকেট ছাড়ার পর থেকেই দীর্ঘ সময় ধরে সংগঠকের ভূমিকায় রয়েছেন। যেখানে হাই পারফরম্যান্স ইউনিটের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। তা ছাড়ার আগেও দায়িত্ব পালন করেছেন বিভিন্ন কমিটিতে।

এরপরই রয়েছেন আরেক সাবেক অধিনায়ক আকরাম খানের নাম। যার হাত ধরে আইসিসি ট্রফি জিতেছিল বাংলাদেশ। তিনি প্রধান নির্বাচক হিসেবে বিসিবিতে দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া গুরুত্বপূর্ণ পদ, ক্রিকেট অপারেশন্সেও ছিলেন। বর্তমান বিসিবির ফ্যাসিলিটিজ কমিটির দায়িত্বে রয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর আস্থা-ভাজন হওয়ায় তিনিও বোর্ড সভাপতি পদের অন্যতম দাবিদার।

এ ছাড়া বোর্ডের অন্য পরিচালক মৌলভীবাজার-২ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। বর্তমানে দায়িত্ব পালন করছেন বিসিবি নারী উইংয়ের চেয়ারম্যান হিসেবে। তার সময়ে বাংলাদেশ নারী দল চ্যাম্পিয়ন হয়েছে এশিয়া কাপে। সেই হিসেবে বোর্ড সভাপতির পদে তিনিও আলোচনায় রয়েছেন।

অন্যদিকে, সবার নজরে রয়েছেন প্রবীণ সংগঠক আহমেদ সাজ্জাদুল আলম ববিও। তার বাবা মহিউদ্দিন আহমেদ সত্তরের দশকে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ছিলেন। প্রধানমন্ত্রীর স্নেহধন্য হওয়ায় তাকে নিয়েও আলোচনা হচ্ছে। দীর্ঘদিন বোর্ড পরিচালকের দায়িত্বে আছেন। বর্তমানে রয়েছেন বিসিবির লিগ কমিটির দায়িত্বে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ