ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

উল্টো হোয়াইটওয়াশের শঙ্কায় পাকিস্তান

প্রকাশনার সময়: ০৫ জানুয়ারি ২০২৪, ১৬:২৮ | আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪, ১৬:৩৫

ধ্বংসযজ্ঞ চালানোর জন্য মাত্র একটা ওভারই বেছে নিলেন জশ হ্যাজলউড। যে ওভারে কোনো রান না দিয়েই ৩ উইকেট শিকার করেন ডানহাতি এই পেসার। ভেঙে দেন পাকিস্তান ব্যাটিংয়ের মেরুদণ্ড। যাতে বড় লিডের স্বপ্ন দেখা সফরকারীরা এখন হোয়াইটওয়াশের শঙ্কায়।

শুক্রবার (৫ জানুয়ারি) সিডনি টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ হতে দুটি ওভার বাকি ছিল। ঠিক তখনই বোলিং আক্রমণে পরিবর্তন আনেন অধিনায়ক প্যাট কামিন্স। বল তুলে দেন হ্যাজেলউডের হাতে। ফলও পেয়ে যান হাতেনাতেই।

তৃতীয় দিন শেষে ৭ উইকেট হারিয়ে ৬৮ রান করেছে পাকিস্তান। লিডের খাতায় জমা পড়েছে মাত্র ৮২ রান। মোহাম্মদ রিজওয়ান ৬ ও আমের জামাল অপরাজিত আছেন ০ রানে।

সিডনিতে এর আগে প্রথম ইনিংসে ২ উইকেটে ১১৬ রান নিয়ে দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। তৃতীয় উইকেটে মার্নাস লাবুশেন ও স্টিভেন স্মিথের জুটি এনে দেয় ৭৯ রান।

পরপর দুই ওভারে দুই ব্যাটারকেই সাজঘরের পথ দেখায় পাকিস্তান। লাবুশেন ৬০ ও স্মিথ ফেরেন ৩৮ রান করে। ট্রাভিস হেডও (১০) বেশিক্ষণ টিকতে পারেননি। তবে ষষ্ঠ উইকেটে ৮৪ রানের জুটি গড়েন মিচেল মার্শ ও অ্যালেক্স ক্যারি। ৩৮ রান করা ক্যারিকে ফিরিয়ে তা ভাঙেন সাজিদ খান। মার্শ করেন ৫৪ রান।

আমের জামালের দুর্দান্ত বোলিংয়ে অস্ট্রেলিয়াকে ২৯৯ রানে গুটিয়ে দিয়ে ১৪ রানের লিড নেয় পাকিস্তান। ৬৯ রান খরচে ৬টি উইকেট ঝুলিতে পোরেন ডানহাতি পেসার আমের জামাল।

বড় লিড নেয়ার লক্ষ্যে ব্যাটিংয়ে নামা পাকিস্তান ধাক্কা খায় শুরুতেই। প্রথম ওভারেই ওপেনার আব্দুল্লাহ শফিককে (০) বোল্ড করেন মিচেল স্টার্ক। পরের ওভারে এসে অধিনায়ক শান মাসুদকে গোল্ডেন ডাক উপহার দেন হ্যাজলউড। তৃতীয় উইকেটে সাইম আইয়ুবকে নিয়ে অবশ্য কিছুটা প্রতিরোধের চেষ্টা করেন বাবর আজম।

তবে ৩৩ রান করা আইয়ুবকে লেগ বিফোরের ফাঁদে ফেলে ৫৭ রানের জুটি ভাঙেন ন্যাথান লায়ন। কিছুক্ষণ পর সাজঘরের পথ ধরেন বাবর আজমও। ট্রাভিস হেডের শিকার হওয়ার আগে ২৩ রান করেন তিনি।

এরপর দিনের শেষ ওভারের আগে এসে একে একে ৩টি উইকেট তুলে নেন হ্যাজলউড। তার প্রথম বলে স্লিপে স্টিভেন স্মিথের হাতে ক্যাচ দেন সউদ শাকিল। তৃতীয় বলে নাইটওয়াচম্যান হিসেবে আসা সাজিদ খানের (০) স্টাম্প উড়িয়ে দেন ডানহাতি অজি পেসার। আর পঞ্চম বলে শিকার করেন আগা সালমানকে (০)।

এক ওভারের ব্যবধানে ৬৭/৪ থেকে ৬৭/৭-এ পরিণত হয় পাকিস্তান। চার উইকেট নিতে মাত্র ৯ রান খরচ করেন হ্যাজলউড, হাত ঘোরান ৫ ওভার।

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ