ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ত্বকের পানিশূন্যতা এড়াতে সহজ ৭টি উপায়

প্রকাশনার সময়: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:৩৮

দেখতে দেখতে হাজির বসন্ত। দিনের গরম ও রাতের হালকা শীতের এই সময়ে অনেকে পানিশূন্যতায় ভুগে থাকেন; যার প্রভাব পড়ে ত্বকে। শরীরের মতো পানিশূন্য হয় ত্বকও। তখন একে দেখায় রুক্ষ ও নিষ্প্রাণ। এ সমস্যার সমাধান খুব কঠিন নয়। দরকার একটু যত্নের।

সবার আগে পানি পান জরুরি

ত্বক আর্দ্র বা হাইড্রেট রাখার প্রথম ধাপ হলো শরীরে পানির ভারসাম্য বজায় রাখা। এ জন্য পর্যাপ্ত পানি পান করতে হবে। সবার দিনে অন্তত আট গ্লাস পানি পান করা উচিত। তবে দৈনন্দিন কাজকর্ম ও ওজনের ওপর নির্ভর করে শরীরে আরও বেশি পানির প্রয়োজন হতে পারে।

হাইড্রেটিং স্কিনকেয়ার প্রোডাক্ট ব্যবহার

আপনার ত্বক যদি পানিশূন্য হয়ে থাকে, তাহলে অবশ্যই পানিভিত্তিক স্কিনকেয়ার পণ্য যেমন ক্লিনজার, টোনার, সিরাম, ক্রিম বা লোশন ব্যবহার করতে হবে। পানিভিত্তিক পণ্য ত্বকের ভেতরে প্রবেশ করে ত্বকে পানি সরবরাহ করতে সাহায্য করে। এ ধরনের পণ্য বাছতে হলে আমাদের হাইড্রেটিং উপাদানগুলো সম্পর্কে জানতে হবে। বর্তমানে স্কিনকেয়ার পণ্যে ব্যবহার করা কিছু প্রচলিত হাইড্রেটিং এজেন্টের মধ্যে রয়েছে ভিটামিন ই, হায়ালুরোনিক অ্যাসিড, গ্লিসারিন, ইউরিয়া, অ্যামোনিয়া ল্যাকটেট, সেরামাইডস, প্যানথেনল ইত্যাদি।

ত্বকের বাড়তি যত্নের জন্য হাইড্রেটিং মাস্ক ব্যবহার করুন

ত্বক অতিরিক্ত পানিশূন্য হয়ে গেলে রোজকার পানিভিত্তিক পণ্য ব্যবহারের পাশাপাশি একটু বাড়তি যত্নের প্রয়োজন। বাজারে এখন অনেক ধরনের হাইড্রেটিং মাস্ক কিনতে পাওয়া যায়। এ ছাড়া ঘরোয়াভাবেও প্রাকৃতিক উপাদান যেমন অ্যালোভেরা, কলা, শসা ইত্যাদি দিয়ে মাস্ক তৈরি করে ব্যবহার করতে পারেন। তবে তার আগে প্যাচ টেস্ট করে নিতে হবে।

নিয়মিত এক্সফোলিয়েট করুন

আর্দ্রতার অভাবে ত্বকে মৃতকোষ জমে। এটি দূর করতে নিয়মিত এক্সফোলিয়েট করা জরুরি। সাত দিনে একবার কেমিক্যাল এক্সফোলিয়েটর ব্যবহার করুন। মনে রাখবেন, অতিরিক্ত এক্সফোলিয়েটিং ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকর। এতে ত্বকের ব্যারিয়ার নষ্ট হয়ে ত্বককে আরও বেশি পানিশূন্য বা আর্দ্রহীন করে। তাই এ ব্যাপারে বিশেষ সতর্ক থাকতে হবে। ত্বক শুষ্ক ও সংবেদনশীল হলে ল্যাকটিক অ্যাসিড, তৈলাক্ত ও ব্রণপ্রবণ হলে গ্লাইকোলিক অ্যাসিড ও স্যালিসাইলিক অ্যাসিড এক্সফোলিয়েটর ব্যবহার করুন। সানস্ক্রিন ব্যবহার করুন

ঘরে বা বাইরে যেখানেই থাকুন দিনের বেলায় অবশ্যই ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন বা সানব্লক ব্যবহার করতে হবে। এই গরমে রোদের প্রখরতা ত্বককে খুব সহজে পানিশূন্য করতে পারে। এ ছাড়া সূর্যের অতিবেগুনি রশ্মি তো আছেই ত্বকের বারোটা বাজাতে। এগুলোর জন্য ত্বকের কোলাজেন ও ইলাস্টিন ভেঙে যায়। ফলে ত্বকে বয়স বাড়ার আগে বলিরেখা দেখা দিতে পারে। যাঁদের ত্বক শুষ্ক, তাঁরা হাইড্রেটিং বা ময়েশ্চারাইজিং সানস্ক্রিন ব্যবহার করুন। তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে ভালো জেল সানস্ক্রিন।

ময়েশ্চারাইজার

গরমের দিন শুধু রাতে ঘুমানোর আগে রূপ রুটিনের শেষ ধাপে একটি ভালো মানের ময়েশ্চারাইজার ব্যবহার করুন। রাতে আমাদের ত্বকের ওপরের স্তর থেকে পানি বা আর্দ্রতা ক্ষয় হয়, যাকে ট্রান্সএপিডার্মাল ওয়াটার লস বলা হয়। ময়েশ্চারাইজার এই ক্ষয় রোধে সহায়তা করে। ত্বকের ধরন বুঝে এটি বাছাই করতে হবে। শুষ্ক ত্বকের জন্য ভারী ক্রিম এবং মিশ্র ও অতিরিক্ত তৈলাক্ত ত্বকের জন্য জেল ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ক্যাফেইন গ্রহণ কমিয়ে দিন

ক্যাফেইনের ডাইরুটিক (মূত্রবর্ধক) প্রভাব রয়েছে। তাই অতিরিক্ত কফি পান আপনার ত্বক পানিশূন্য করে। আপনার ত্বকে পানিশূন্যতার সমস্যা হলে দিনে দুই কাপের বেশি কফি পান করাকে না বলুন। অনেক ডার্মাটোলজিস্ট এক কাপ কফির বিপরীতে বাড়তি এক গ্লাস পানি পানের পরামর্শ দিয়ে থাকেন।

সূত্র: অ্যালিউর

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ