ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

শীতে পেট ভালো রাখতে যেসব খাবার খাবেন

প্রকাশনার সময়: ০৪ জানুয়ারি ২০২৪, ১৬:৫৩

শীতকালে পেটে নানা সমস্যা লেগেই থাকে। তাই আপনাকে সবার আগে সতর্ক হতে হবে খাবার নির্বাচনের বিষয়ে। পুষ্টিবিদের মতে, কয়েকটি খাবার রয়েছে যা আমাদের অন্ত্রের নিরাময়, হজমে সহায়তা এবং অন্ত্রের মাইক্রোবায়োমকে সমর্থন করতে বিশেষভাবে সহায়ক হতে পারে। সেজন্য শীতে পেটের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত এসব খাবার খেতে পারেন।

জেনে নিন শীতে পেট ভালো রাখতে যেসব খাবার খাবেন-

হাড়ের ঝোল: বিভিন্ন মাংসের হাড়ের ঝোল এই শীতে আপনার জন্য যেমন উপাদেয় তেমনই উপকারী হতে পারে। এতে থাকে গ্লুটামিক অ্যাসিড নামক অ্যামাইনো অ্যাসিড। এই খাবার হজমে সাহায্য করে এবং অন্ত্রের সমস্যা নিরাময় করতে কাজ করে। এটি অন্ত্রের প্রাচীরের কার্যকারিতা বজায় রাখতেও সাহায্য করে হাড়ের ঝোল।

ফারমেন্টেড ফুড: ফারমেন্টেড খাবার পেটের জন্য সব সময়ই উপকারী। এটি অন্ত্রের মাইক্রোবায়োমকে শক্তিশালী করে। সেইসঙ্গে হজম এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতেও কাজ করে। এ ধরনের খাবার নিয়মিত খেলে নানা উপকার পাওয়া যায়। তাই খাবারের তালিকায় যোগ করুন ফারমেন্টেড ফুড। এতে শীতে পেট ভালো রাখা সহজ হবে।

আপেলের স্টু: প্রতিদিন আপেল খাওয়ার উপকারিতার কথা আগেই জেনেছেন নিশ্চয়ই। এই শীতে আপনার পেট ভালো রাখতে নিয়মিত খেতে পারেন আপেলের স্টু। কারণ আপেল স্টুতে থাকে পেকটিন, যা স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া বৃদ্ধিতে সাহায্য করে এবং অন্ত্রে প্রদাহ কমায়। যে কারণে এই খাবার খেলে তা হজমের সমস্যা অনেকটাই কমিয়ে আনে।

আদা: এই শীতে আপনার জন্য আরেকটি উপকারী খাবার হতে পারে আদা। এটি পাচনতন্ত্রের মধ্যে খাবারের চলাচলকে সহজ করে। যে কারণে কোষ্ঠকাঠিন্য এবং পেটফোলা ভাব দূর হয়। নিয়মিত আদা খেলে তা অ্যাসিডিটির সমস্যাও অনেকটাই কমিয়ে দিতে পারে। তাই শীত ছাড়াও আদা খাওয়ার অভ্যাস ধরে রাখুন। আপনার চা কিংবা বিভিন্ন রান্নায়ও আদা যোগ করতে পারেন।

কাঁচাকলা: উপকারী একটি সবজি হলো কাঁচাকলা। এটি খেতে সুস্বাদু এবং শরীরের জন্যও ভালো। বিশেষ করে শীতের সময়ে নিয়মিত কাঁচাকলা খেলে তা পেটের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। এই সবজি খেলে অন্ত্রের মাইক্রোবায়োম শক্তিশালী হয়। এটি প্রতিরোধী স্টার্চ সমৃদ্ধ। নিয়মিত কাঁচাকলা খেলে তা রক্তে শর্করা নিয়ন্ত্রণ করতে এবং ইনসুলিন সংবেদনশীলতা উন্নত করতে কাজ করে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ