ঢাকা, সোমবার, ৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলকদ ১৪৪৫

ইন্টারনেট বিচ্ছিন্ন মিয়ানমারের ৮০ টাউনশিপ

প্রকাশনার সময়: ১৫ মার্চ ২০২৪, ২০:৫৬

মিয়ানমারের বিভিন্ন রাজ্যে সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর সঙ্গে থেমে থেমে দেশটির সেনাবাহিনীর ভয়াবহ লড়াই চলছে। ফলে রাখাইনের পরিস্থিতি খুব নাজুক চেহারা পেয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হচ্ছে।

সংঘাতের মধ্যে মিয়ানমারের প্রায় ৮০টি টাউনশিপ বা প্রশাসনিক ইউনিটে ইন্টারনেট ও ফোনের লাইন বিচ্ছিন্ন করে দিয়েছে দেশটির জান্তা সরকার। বৃহস্পতিবার (১৪ মার্চ) দেশটির মত প্রকাশের স্বাধীনতাবিষয়ক সংগঠন আথান এ তথ্য জানিয়েছে।

আথানের তথ্যমতে, বাংলাদেশের পার্শ্ববর্তী রাখাইন রাজ্যের ১৭টি টাউনশিপেই ইন্টানেট ও টেলিফোন যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। সাগাইং অঞ্চলের ৩৪টি টাউনশিপের মধ্যে ২৭টি ও কায়াহ রাজ্যের সাতটি টাউনশিপের মধ্যে পাঁচটির ইন্টানেট ও ফোন যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

এছাড়া শান, চিন, কাচিন এবং মোন রাজ্যের অনেক টাউনশিপগুলো এবং তানিনথারি, ম্যাগওয়ে, বাগো ও আইয়ারওয়াদি অঞ্চলগুলোর অনেক টাউনশিপেও একই অবস্থা। বেশিরভাগ টাউনশিপের ফোন ও ইন্টারনেট উভয় সংযোগই বিচ্ছিন্ন করে দেওয়া হলেও, কিছু জায়গায় শুধু মোবাইল ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছে। আবার অনেক জায়গায় ইন্টারনেট শ্লথ করে দেওয়া হয়েছে।

আরাকান আর্মি (এএ) গত বছরের নভেম্বর থেকে উত্তর রাখাইন রাজ্যজুড়ে জান্তার বিরুদ্ধে লড়াই করে চলেছে। তারা এখন পর্যন্ত প্রায় ১৮০টি জান্তা ঘাঁটি, ৯টি শহর ও দক্ষিণাঞ্চলীয় চীন রাজ্যের পুরো পালেতওয়া টাউনশিপ দখল করে নিয়েছে।

আথান বলেছে, রাখাইনের রাজধানী সিতওয়েতে জান্তার মালিকানাধীন টেলিকম সরবরাহকারী মাইটেল ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত কাজ করে। এরপর থেকে সেখানে ওয়াইফাই ও মোবাইল ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।

তবে রাখাইনের দুজন বাসিন্দা জানিয়েছে, ‘রাজধানী সিতওয়েতে জান্তা-মালিকাধীন টেলিকম অপারেশন মাইটেল ও এমপিটি বৃহস্পতিবার কাজ করেছে।’

আরেকজন বাসিন্দা জানান, কিছু এলাকায় টেলিফোন সংযোগ পুনঃস্থাপন করা হলেও কোনো ইন্টারনেট সংযোগ নেই।

এদিকে, রাখাইন রাজ্যে ব্যাংকিং সেবা ও অনলাইন আর্থিক স্থানান্তর বন্ধ হয়ে গেছে বলেও জানায় আথান। সংগঠনটির দেওয়া তথ্যমতে, সরকারবিরোধী শক্তিকে দমন করার কৌশল হিসেবে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে জান্তা সরকার। তথ্যের প্রবাহ গোপন করতে ও বিপ্লবী কর্মকাণ্ডের সঙ্গে যোগসূত্র ছিন্ন করতে সামরিক জান্তা ইচ্ছাকৃতভাবে জনগণকে দমন করছে।

ওয়াশিংটন ভিত্তিক ফ্রিডম হাউসের ২০২৩ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ইন্টারনেট স্বাধীনতার দিক থেকে চীনের পর সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে মিয়ানমার।

নয়াশতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ