ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

রমজানে প্রথমবারের মত সাজানো হবে জার্মানির একটি সড়ক

প্রকাশনার সময়: ০৯ মার্চ ২০২৪, ২১:২৯ | আপডেট: ০৯ মার্চ ২০২৪, ২২:০৫

জার্মানির ফ্রাঙ্কফুর্টের একটি পরিচিত রাস্তা, যাকে বলা ‘ফ্রেসগাস’ বা খাবার সড়ক। রাস্তার দুপাশে অনেক হোটেল ও রেস্তোরাঁ থাকার কারণে এমন পরিচিতি রয়েছে সড়কটির। আর এ সড়কটি ঘিরেই এবারের পবিত্র রমজান উপলক্ষ্যে প্রথমবারের মতো একটি বিশেষ উদ্যোগ নিয়েছে শহর কর্তৃপক্ষ। শান্তি ও ঐক্যের বার্তা ছড়িয়ে দিতে রমজানের পুরোটা সময় অর্ধচন্দ্র, তারা, বাতিসহ অনেককিছু দিয়ে আলোকসজ্জায় সজ্জিত থাকবে সড়কটি। খবর ডয়চে ভেলের।

ফ্রাঙ্কফুর্ট শহরের ‘গ্রোসে বকেনহাইমার স্ট্রাসে’ এলাকায় সড়কটি। ফ্রাঙ্কফুর্ট মেয়র নারগেস এস্কান্দারি গ্র্যুনব্যার্গ বলেন, যুদ্ধ ও সংকটের সময় শান্তি ও ঐক্যের বার্তা দেওয়া আরও জরুরি। রোজার সময় সড়কে যে আলো জ্বালানো হবে, সেগুলো হলো ঐক্যের আলো। যা কুসংস্কার, বৈষম্য, মুসলিমবিরোধী বর্ণবাদ ও ইহুদিবিদ্বেষের বিরুদ্ধে একটি বার্তা।

সিটি কাউন্সিলের চেয়ারম্যান হিলিম আরসলানার বলেন, রমজান এমন একটা সময় যখন মানুষ জীবনে সত্যিকার অর্থে কোন জিনিসটি গুরুত্বপূর্ণ, তা বোঝার চেষ্টা করে।

ফ্রাঙ্কফুর্টের মুসলমান সম্প্রদায়ের নেতা মোহামেদ সেদ্দাদি শহর কর্তৃপক্ষের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলেন, এটা মুসলমানদের জন্য অনেক অর্থবহ।

তবে আলোকসজ্জার জন্য শহর কর্তৃপক্ষের ৭৫ হাজার ইউরো খরচ হবে বলে জানিয়েছেন মেয়র এস্কান্দারি গ্র্যুনব্যার্গ।

জার্মান সংসদের বর্তমান বিরোধী দল খ্রিষ্টীয় গণতান্ত্রিক ইউনিয়ন, সিডিইউর ফ্রাঙ্কফুর্টের প্রতিনিধি ইয়ানিক শ্ভান্ডার বলেন, ক্রিসমাসের সময় ফ্রাঙ্কফুর্টে যে আলোকসজ্জা করা হয় তার খরচ বাণিজ্য সংগঠন ও দান থেকে আসে।

আলোকসজ্জার জন্য শহর কর্তৃপক্ষের অর্থ বরাদ্দ শুধু একটি ধর্মের জন্য থাকা উচিত নয় বলেও মনে করেন তিনি।

জার্মানির পঞ্চম বৃহত্তম শহর ফ্রাঙ্কফুর্টে প্রায় আট লাখ মানুষ বাস করেন। এর মধ্যে প্রায় ১৫ শতাংশ বাসিন্দা অর্থাৎ এক থেকে দেড় লাখ মুসলিম ধর্মাবলম্বী রয়েছেন।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ