ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায় ফিলিস্তিন

প্রকাশনার সময়: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৩২

জাতিসংঘের পূর্ণ সদস্যপদ চায় ফিলিস্তিন। পৃথিবীর বৃহত্তম বৈশ্বিক এই সংস্থার ফিলিস্তিন প্রতিনিধি দল ইতোমধ্যে এ বিষয়ে তৎপরতা শুরু করেছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এ কথা জানিয়েছেন প্রতিনিধি দলের প্রধান রিয়াদ মনসুর। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি এ খবর জানিয়েছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, বুধবার (২১ ফেব্রুয়ারি) ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে ইসরায়েল স্বীকৃতি দেবে কিনা এ প্রস্তাবের ওপর ভোট হয়েছে। সেখানে ১২০ জন মধ্যে ৯৯ জনই বিপক্ষে ভোট দিয়েছেন।

এরই প্রেক্ষিতে তার এক দিন পরই আনাদোলু এজেন্সিকে এই সাক্ষাৎকারটি দেন রিয়াদ মনসুর। তিনি জানান, ইসরায়েলের পার্লামেন্টের আলোচনা-ভোট নিয়ে ফিলিস্তিনের কিছু যায়-আসে না। কারও অনুমতির ওপর স্বাধীনতা নির্ভর করে না।

মনসুর বলেন, ফিলিস্তিন জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইসরায়েলকে গাজায় আগ্রাসন বন্ধ করতে বাধ্য করার জন্য বাস্তব পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানানো হবে। এরমধ্যে রয়েছে- দেশগুলোকে ইসরায়েলের কাছে অস্ত্র ও গোলাবারুদ না পাঠাতে বা বিক্রি না করতে এবং বসতি স্থাপনকারীদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের আহ্বান।

আনাদোলু এজেন্সিকে মনসুর বলেন, জাতিসংঘের অন্যান্য সদস্যরাষ্ট্রের সঙ্গে আমরা বিষয়টি নিয়ে আলোচনা শুরু করেছি। ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদের পক্ষে আমরা একটি স্বাক্ষর অভিযান পরিচালনার প্রস্তুতি নিচ্ছি। শিগগিরই সেসব স্বাক্ষর সম্বলিত একটি আবেদনপত্র সাধারণ পরিষদে জমা দেওয়া হবে।

আন্তর্জাতিক সম্প্রদায়কে ফিলিস্তিনের জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে জাতিসংঘের ফিলিস্তিনি প্রতিনিধি মনসুর বলেন, আল আকসা অঞ্চলে দুইটি স্বাধীন রাষ্ট্র হবে। ১৯৪৭ সালেই এই সিদ্ধান্ত নিয়েছিল আন্তর্জাতিক সম্প্রদায়। যদিও নানা কারণে সেটি এখনও বাস্তবায়িত হয়নি।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ