ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ড. ইউনূসের কারাদণ্ডের বিষয়ে যা বলছে যুক্তরাষ্ট্র

প্রকাশনার সময়: ০৪ জানুয়ারি ২০২৪, ১২:০৮ | আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪, ১২:২৫

পহেলা জানুয়ারি গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনকে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে মামলায় ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। এ কারাদণ্ডের বিষয়ে মন্তব্য করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

বুধবার (০৪ জানুয়ারি) নিয়মিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ বিষয়ে কথা বলেন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার।

ড. ইউনূসের ‍বিরুদ্ধে মামলার রায়ের বিষয়ে জানতে চাইলে মন্তব্যে মিলার বলেন, মুহাম্মদ ইউনূস বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি নোবেল শান্তি পুরস্কার এবং অন্যান্য অনেক আন্তর্জাতিক সম্মানে ভূষিত হয়েছেন। আমরা তার বিরুদ্ধে মামলাটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।

তিনি আরও বলেন, আমরা রায়ের ব্যাপক আন্তর্জাতিক সমালোচনা লক্ষ্য করেছি। আমাদের পক্ষ থেকে, আমরা বাংলাদেশ সরকারকে একটি ন্যায্য ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিত করার জন্য উৎসাহিত করেছি। এ বিষয়ের বিভিন্ন উন্নয়ন ঘনিষ্ঠভাবে অনুসরণ করা হচ্ছে।

এই সপ্তাহান্তে বাংলাদেশে নির্বাচন অনুষ্ঠিত হবে। সেখানে অনেক ডামি প্রার্থী রয়েছে। মার্কিন সরকার কি এমন ডামি নির্বাচনকে বৈধতা দেবে? যদি না হয়, বাইডেন প্রশাসন এর বিরুদ্ধে কী কোনো ধরনের শাস্তিমূলক ব্যবস্থা বিবেচনা করছে? এমন প্রশ্নের জবাবে মিলার বলেন, আমি আগে এই প্রশ্নের উত্তর দিয়েছি। আমরা বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে সমর্থন করি। আমরা এটি বেশ কয়েকবার পরিষ্কার করেছি। আমরা নির্বাচনকে খুব কাছ থেকে দেখব। তবে পরবর্তীতে কোনো ধরনের পদক্ষেপ নেয়া হবে সে বিষয়ে এখন অনুমান করব না।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ