ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

অবাঞ্ছিত ই-মেইল থেকে মুক্তির উপায়

প্রকাশনার সময়: ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:২৮

বর্তমান সময়ে বিশ্বের জনপ্রিয় ই-মেইল সার্ভার জিমেইল। যেখানে প্রতিদিন দরকারি অসংখ্য ই-মেইল আসে। তবে এর মাঝে কিছু বিরক্তিকর মেইলও আসে। এতে প্রয়োজনের সময় কাঙ্ক্ষিত মেইলটি খুঁজে পাওয়া কঠিন হয়ে দাঁড়ায়। একইসাথে স্টোরেজ ভর্তিও হয়ে যাওয়ায় আর কোনো ইমেল আসে না। এই সমস্যা থেকে মুক্তি পেতে কড়া পদক্ষেপ নিয়েছে গুগল। এখন কেউ যদি বাল্ক বা স্প্যাম ইমেল পাঠাতে চান, তবে তাকে গুগলের নতুন নির্দেশিকা মেনে চলতে হবে।

গুগলের নতুন নীতি

বিভিন্ন কোম্পানি থেকে শুরু করে বিভিন্ন মানুষ যারা প্রচুর পরিমাণে ই-মেইল পাঠায়, তারা আর সেই অত পরিমান ই-মেইল পাঠাতে পারবে না। গুগলের নতুন নীতির অধীনে, তাদের প্রথমে তাদের মেসেজগুলোর প্রমাণীকরণ করতে হবে।

এ ছাড়াও , ই-মেইল শুধুমাত্র সেই সমস্ত লোকদের পাঠানো হবে, যারা সেই সব মেলে অনুমতি দেবে। অর্থাৎ এবার থেকে আপনি ঠিক করে নিতে পারবেন, যে আপনি স্প্যাম ইমেল চান নাকি চান না।

অবাঞ্ছিত ই-মেইল থেকে মুক্তি পাবেন

গত বছর অর্থাৎ ২০২৩ সালে গুগল একটি ব্লগপোস্টে জানিয়েছিল যে, অবাঞ্ছিত ইমেল বন্ধ করতে আপনাকে শুধুমাত্র একটি ক্লিক করতে হবে। এর জন্য, আনসাবস্ক্রাইব বোতামটি ই-মেইলে পাওয়া যাবে। কারো ই-মেইল পছন্দ না হলে এই বাটনে ক্লিক করতে পারেন। এর পরে আপনি ই-মেইল পাবেন না। বাল্ক বা স্প্যাম ইমেল প্রেরকদের অবশ্যই দুই দিনের মধ্যে সেই আনসাবস্ক্রাইব রিকুয়েস্ট মানতে হবে।

গুগল চলতি মাস থেকেই পদক্ষেপ নিতে শুরু করবে। যদি একজন বাল্ক ই-মেইল প্রেরক কোম্পানির নীতি অনুসরণ না করেন, তাহলে তিনি পরবর্তিকালে আপ জিমেইল ব্যবহার করতে পারবেন না। কিংবা ব্যবহার করতে কোনও সমস্যা হবে। এছাড়া যারা কোম্পানির নীতি মেনে চলবে না, চলতি বছরের এপ্রিল থেকে তাদের জিমেল বন্ধ করে দেওয়া হবে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ