মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১

বৈষম্যমূলক পেনশন প্রত্যাহারের দাবিতে জবি শিক্ষক সমিতির মানববন্ধন 

প্রকাশনার সময়: ২৬ মে ২০২৪, ২০:৫৯

অর্থ মন্ত্রণালয় কতৃক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের উপর জারি করা সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তি ও স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন এই তিন দাবিতে আদায়ের লক্ষ্যে মানববন্ধন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জবিশিস)।

রোববার (২৬ মে) সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে জবি শিক্ষক সমিতি এই মানবন্ধন কর্মসূচির আয়োজন করেন।

এতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শেখ মাসরিক হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন জবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. জাকির হোসেন।

তিনি বলেন, আমরা প্রত্যাশা করছি পরবর্তী কর্মসূচিতে অংশগ্রহণের আগেই যেনো সরকার আমাদের দাবিগুলো মেনে নেয়। মঙ্গলবার (২৮ মে) আমরা আবারও কর্মসূচি পালন করবো। তার আগেই যেনো সরকার প্রত্যয়ন নামক সর্বজনীন পেনশন থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের বাদ দিয়ে পূর্বের ব্যবস্থায় ফিরিয়ে নেয়।

মানববন্ধনে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. শেখ মাশরিক হাসান বলেন, আমাদের শিক্ষকতা পেশাকে হেয় প্রতিপন্ন করার জন্য এমন উদ্যোগ নেওয়া হয়েছে। অনতিবিলম্বে শিক্ষকদের প্রতি বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার করে, প্রতিশ্রুত সুপার গ্রেডে স্থাপন করতে হবে। অন্যথায় আমরা নতুন কর্মসূচি ঘোষণা করবো।

মানববন্ধনে ইংরেজি বিভাগের অধ্যাপক মমিন উদ্দিন বলেন, সর্বজনীন পেনশন স্কিম বিষয়টা বিশ্ববিদ্যালয়সহ উচ্চশিক্ষার জন্য ভয়াবহ। উচ্চশিক্ষাকে টার্গেট করে নানা ধরনের স্কিম নেওয়া হচ্ছে। এটা কার্যকর হলে বাংলাদেশের শিক্ষার উপর ভয়ানক প্রভাব ফেলবে। এই সংকট সমাধানে শিক্ষক ফেডারেশনকে সরকারের সাথে বসার আহ্বান জানাই।

অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক জাকারিয়া মিয়া বলেন, আমরা আজ এখানে নতুন কোনো দাবি নিয়ে দাঁড়ায়নি। শিক্ষক হিসেবে আমরা যে সুবিধা পেয়ে আসছিলাম আমাদের সেই অধিকার কেড়ে নেওয়ার প্রতিবাদে দাঁড়িয়েছি। আমরা এমন কিছু করতে চাইনা, যাতে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম বিঘ্নিত হয়। আমরা চাই, আগামী মঙ্গলবার আরেকটি কর্মসূচি আছে তার আগে দাবি বাস্তবায়ন হোক।

মানবন্ধনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন বিভাগের শিক্ষকগন অংশগ্রহণ করেন।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ