ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মহররম ১৪৪৬

সৌদি আরবের মক্কায় হিটস্ট্রোকে ১৯ হাজির মৃত্যু

প্রকাশনার সময়: ১৭ জুন ২০২৪, ১২:১০

সৌদি আরবের মক্কায় পবিত্র হজ পালনের সময় জর্ডান ও ইরানের ১৯ হাজির মৃত্যু হয়েছে । মধ্যপ্রাচ্যের দেশটিতে তীব্র তাপদাহের মাঝে এই হাজিদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন উভয় দেশের কর্তৃপক্ষ।

এক বিবৃতিতে জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ‘তীব্র তাপপ্রবাহের মধ্যে হিটস্ট্রোকে’ তাদের মৃত্যু হয়েছে। আরও ১৭ জন নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

আন্তর্জাতিক বার্তা সংস্থার বরাতে বিবিসি জানিয়েছে, হজ চলাকালে ইরানেরও পাঁচজন হাজি মারা গেছেন বলে দেশটির রেডক্রিসেন্ট নিশ্চিত করেছে। কিন্তু কীভাবে তাদের মৃত্যু হয়েছে সে বিষয়ে কিছু বলেনি তারা।

জর্ডান কর্মকর্তারা জানিয়েছেন, নিখোঁজ হাজিদের সন্ধানে তল্লাশি চালানো হচ্ছে।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মৃতদের পরিবারের ইচ্ছা অনুযায়ী তাদের মরদেহ ফিরিয়ে আনা বা সৌদি আরবে কবর দেওয়ার বিষয়ে দেশটির কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করছে তারা।

হজ বিশ্বের অন্যতম বৃহত্তম ধর্মীয় সমাবেশ। সৌদি আরবের দেওয়া তথ্য অনুযায়ী, চলতি বছর ১৮ লাখেরও বেশি মানুষ হজ পালন করছেন।

হজের সময় বিপর্যয়কর বিভিন্ন ঘটনায় বহু মানুষ মারা যাওয়ার ইতিহাস আছে। এর মধ্যে ভিড়ের চাপে পিষ্ট হয়ে ও তাঁবুতে আগুন লাগার মতো ঘটনাও আছে। কিন্তু অধিকাংশ সময় তীব্র তাপমাত্রাই প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়।

চলতি সপ্তাহে তাপমাত্রা ৪৬ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। হজের অনেক অনুষ্ঠান বাইরে খোলা জায়গায় ও খালি পায়ে পালন করতে হয়, যা প্রায়ই বয়স্কদের জন্য কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়।

সৌদি আরবের জাতীয় আবহাওয়া কেন্দ্রের প্রধান আয়মান গোলাম গত সপ্তাহে সতর্ক করে বলেছেন, ‘চলতি বছর হজের সময় মক্কা ও মদীনায় তাপমাত্রা স্বাভাবিক গড়ের চেয়ে ১.৫ থেকে ২ ডিগ্রি বেশি থাকতে পারে।’

সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা জানিয়েছে, আরাফাত পর্বতের কাছে একটি চিকিৎসা কেন্দ্র অতিরিক্ত গরমে অসুস্থ হয়ে পড়া ২২৫ জন চিকিৎসা নিয়েছেন।

সৌদি কর্মকর্তারা জানিয়েছেন, তাপ প্রশমণের ব্যবস্থা হিসেবে তারা অনেকগুলো জলবায়ু-নিয়ন্ত্রিত এলাকা স্থাপন করেছেন। তারা পানি বিতরণ করে ও সূর্যের তাপ থেকে কীভাবে রক্ষা পাওয়া যাবে হাজিদের সে বিষয়ে পরামর্শ দেয়।

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয় হাজিদের সব সময় সঙ্গে পানি রাখতে ও সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত খোলা জায়গা এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ