ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জিলহজ ১৪৪৫

শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনে সারথি জেএনইউসিসি

প্রকাশনার সময়: ২৩ মে ২০২৪, ১৬:২৯

বিশ্ববিদ্যালয় মুক্ত জ্ঞানচর্চার মাধ্যমে সুনাগরিক গড়ে তোলার সর্বোচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয় জীবনই ক্যারিয়ার বাছাই ও এর প্রস্তুতির উপযুক্ত সময়। কিন্তু স্কুল-কলেজ জীবন শেষ করে একজন শিক্ষার্থী যখন বিশ্ববিদ্যালয়ের সুবিশাল জ্ঞান চর্চার মুক্ত প্রাঙ্গনে প্রবেশ করে তখন অনেকটা যেন খেই হারিয়ে ফেলেন। এ সময়ে অধিকাংশ শিক্ষার্থী ক্যারিয়ার নিয়ে দোটানা ও সিদ্ধান্তহীনতায় ভোগেন। বিসিএস ক্যাডার হবেন নাকি ব্যাংকার, উদ্যোক্তা হবেন নাকি করপোরেট জব হোল্ডার? সিদ্ধান্তের এমন দোলাচলে নষ্ট হয়ে যায় মূল্যবান সময়। শিক্ষার্থীরা যেন নিজের লক্ষ্য ঠিক করতে পারেন এবং সে অনুযায়ী নিজেকে প্রস্তুত করতে পারেন, সেই লক্ষ্যে কাজ করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব (জেএনইউসিসি)।

চাকরির বাজারে নিজেদের যোগ্য করে তোলার জন্য শিক্ষার্থীদের প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধির মাধ্যমে আত্মোন্নয়ন এবং সৃজনশীল প্রতিভার বিকাশ ঘটানোর লক্ষ্যে ২০১১ সালের ১ জুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একঝাঁক তরুণ শিক্ষার্থীর সুদূরপ্রসারী চিন্তা ও প্রচেষ্টার মধ্য দিয়ে গড়ে ওঠে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব। আর তাদের দিকনির্দেশনা ও সার্বিক সহযোগিতায় শুরু থেকে পাশে ছিলো ক্লাবের চীফ মডারেটর অধ্যাপক মো. মহিউদ্দিন।

প্রত্যেক বছর জবি ক্যারিয়ার ক্লাব তার নিজস্ব কিছু সিগন্যাচার প্রোগ্রাম আয়োজন করে থাকে। এগুলো হলো: নবীন শিক্ষার্থীদের নিয়ে এক বছরব্যাপী ‘লিডারশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম(এলডিপি)’; একুশ শতকের পরিবর্তনশীল চাকরি বাজারে কর্মসংস্থান দক্ষতা উন্নয়নে পেশাদার বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে দিনব্যাপী ‘আপলিফট ইউর ক্যারিয়ার’ প্রোগ্রাম; অনলাইনভিত্তিক কন্টেন্ট রাইটিং, গ্রাফিক্স ডিজাইন, লোগো মেকিং, ভিডিওগ্রাফির প্রতিযোগিতা ‘ক্রিয়েটিভ ম্যানিয়াক’; উপস্থাপনা ভীতি দূরীকরণ ও উন্নয়নে ‘হেভ পাওয়ার অন পাওয়ার-পয়েন্ট & প্রেজেন্টেশন’ প্রতিযোগিতা এবং দেশসেরা বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে আন্তঃবিশ্ববিদ্যায় বিজনেস কেইস কম্পিটিশন ‘ড্যাকয়েট অব এক্সিলেন্স’ ইত্যাদি।

ক্লাবের চিফ মডারেটর অধ্যাপক মো. মহিউদ্দিন বলেন, শিক্ষার্থীদের একাডেমিক পড়াশোনার পাশাপাশি নিজেকে এক ধাপ এগিয়ে রাখতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের প্রতিষ্ঠা। এটি এমন একটি প্লাটফর্ম, যেখানে শিক্ষার্থীরা বিভিন্ন প্রোগ্রাম আয়োজন করে কাজের মাধ্যমে শিখে এবং নিজেদের প্রতিভা বিকাশ ও দক্ষতা উন্নয়ণের সুযোগ পায়।

সম্প্রতি আরম্ভ হওয়া নেতৃত্ব উন্নয়ণ কর্মশালা (এলডিপি) সম্পর্কে জানতে চাইলে সভাপতি শাফকাতু আজম বলেন, এলডিপি হলো ক্লাবের মেম্বার রিক্রুটমেন্ট প্রোগ্রাম। যেখানে নবীন শিক্ষার্থীদের এক বছর মেয়াদে ধাপে ধাপে বিভিন্ন কারিকুলাম ও স্কিল প্রশিক্ষণের মাধ্যমে ভবিষ্যত লিডার হিসেবে গড়ে তোলা হয়।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ