ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

গুচ্ছে থাকছে না ইসলামী বিশ্ববিদ্যালয়

প্রকাশনার সময়: ২৯ জানুয়ারি ২০২৪, ১৯:২৮

গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)।

সোমবার (২৯ জানুয়ারি) ১২৭তম অ্যাকাডেমিক কাউন্সিলের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মামুনুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, 'অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় সর্বসম্মত সিদ্ধান্তে গুচ্ছ পদ্ধতি থেকে বেরিয়ে নিজস্ব তত্ত্বাবধানে ভর্তি কার্যক্রমের সিদ্ধান্ত হয়। দ্রুত সময়ের মধ্যে প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের সভাপতিত্বে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসানসহ অ্যাকাডেমিক কাউন্সিলের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, গত ২৩ জানুয়ারি শিক্ষক সমিতির সাধারণ সভায় গুচ্ছে না যাওয়া ও প্রশাসন গুচ্ছে গেলে ভর্তি কার্যক্রমে অংশ না নেওয়ার পক্ষে মত দেন উপস্থিত অধিকাংশ শিক্ষক। একইসঙ্গে প্রশাসনকে আগামী তিন দিনের মধ্যে এককভাবে ভর্তি পরীক্ষার বিষয়ে দৃশ্যমান পদক্ষেপ নেওয়ার দাবি জানানোর সিদ্ধান্ত হয়। তবে ২০২১-২২ শিক্ষাবর্ষে একক পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার জন্য শিক্ষক সমিতির সভায় সিদ্ধান্ত হলেও পরবর্তীতে এ সিদ্ধান্ত কার্যকর হয়নি।

এদিকে, ২০২২-২৩ শিক্ষাবর্ষেও গুচ্ছ থেকে বের হয়ে নিজস্ব পদ্ধতিতে পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেন শিক্ষক সমিতি। একইসঙ্গে শাপলা ফোরাম, জিয়া পরিষদ, গ্রিন ফোরাম গুচ্ছের বিপক্ষে মত দেন। এছাড়াও অ্যাকাডেমিক কাউন্সিলে সর্মসম্মতিক্রমে গুচ্ছে না যাওয়ার সিদ্ধান্ত হয়। পরে ইউজিসি ও রাষ্ট্রপতির চিঠির পরিপ্রেক্ষিতে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত থেকে সরে আসে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফলে এবার অ্যাকাডেমিক কাউন্সিলে গুচ্ছে না যাওয়ার সিদ্ধান্ত হলেও বাস্তবায়ন হবে কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন একাধিক শিক্ষক।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ