ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

নতুন তিন বিভাগের অনুমোদন পেল যবিপ্রবি

প্রকাশনার সময়: ২২ জানুয়ারি ২০২৪, ১৮:৫৫

নতুন তিন বিভাগের অনুমোদন পেয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)। এতে বিশ্ববিদ্যালয়টির মোট বিভাগের সংখ্যা হলো ২৯ টি।

বিভাগ তিনটি হলো- বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি, অ্যাপ্লাইড স্ট্যাটিসটিকস এবং হিউম্যানিটিস (নন ডিগ্রি)। এর মধ্যে বায়োকেমিস্ট্র এন্ড মলিকুলার বায়োলজি (বিএমবি) বিভাগে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থী ভর্তি করা হবে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের অধীনে বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের অধীনে অ্যাপ্লাইড স্ট্যাটিসটিকস বিভাগ এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে হিউম্যানিটিস (নন ডিগ্রি) বিভাগ যুক্ত হবে।

এবিষয়ে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, অনুমোদিত বিভাগ তিনটির মধ্যে বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকেই শিক্ষার্থী ভর্তি করা হবে। বিভাগটিতে এরমধ্যে নিউট্রিশন অ্যান্ড ফুড টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আলাউদ্দিনকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, অ্যাপ্লাইড স্ট্যাটিসটিকস বিভাগে এবছর জনবল নিয়োগ দিয়ে আগামী বছর থেকে শিক্ষার্থী ভর্তি করা হবে। আমরা এ দুটি বিভাগ জনবল নিয়োগের অনুমোদন পেয়েছি। আর নন ডিগ্রি ডিপার্টমেন্টের অধীনে বাংলাদেশ স্টাডিজের মতো কমন বিষয়ের শিক্ষক নিয়োগ দেওয়া হবে। এ বিভাগের অধীনে কোনো শিক্ষার্থী ভর্তি হবে না। এ বিভাগটি কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে থাকবে।

উল্লেখ্য, যবিপ্রবিতে এরআগে ৭টি অনুষদের অধীনে ২৬ টি বিভাগ যুক্ত ছিল।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ