ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫

এপ্রিলে রেমিট্যান্স এলো ২০৪ কোটি ডলার

প্রকাশনার সময়: ০২ মে ২০২৪, ১৮:২৩

এপ্রিলে মাসে ব্যাংকিং চ্যানেলে এসেছে ২০৪ কোটি ডলার। আগের মাসে যেখানে ১৯৯ কোটি এবং আগের বছরের একই মাসে এসেছিল ১৬৮ কোটি ডলার। সব মিলিয়ে চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে এক হাজার ৯১২ কোটি ডলার দেশে এসেছে। আগের অর্থবছরের একই সময়ে যা ছিল এক হাজার ৭৫৭ কোটি ডলার।

রেমিট্যান্স বাড়লেও বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০ বিলিয়ন ডলারের নিচে রয়েছে। বৃহস্পতিবার (২ মে) রিজার্ভ ছিল ১৯ দশমিক ৯৬ বিলিয়ন ডলার। দেশের ইতিহাসে যেখানে সর্বোচ্চ রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলারের ওপরে উঠেছিল ২০২১ সালের আগস্টে। এরপর থেকে বিভিন্ন ব্যাংকের কাছে ডলার বিক্রি করছে কেন্দ্রীয় ব্যাংক। চলতি অর্থবছরের এ পর্যন্ত ব্যাংকগুলোর কাছে ১১ দশমিক ৬৫ বিলিয়ন ডলারের বেশি বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক কর্মকর্তারা জানান, ব্যাংকগুলো দীর্ঘদিন ধরে ১২৩ থেকে ১২৪ টাকা দরে রেমিট্যান্স কিনছিল। তবে মার্চের ১০ তারিখের পর থেকে কমতে কমেতে ১১২ টাকা ৫০ পয়সা থেকে ১১৩ টাকায় নেমে আসে। মূলত কোনো ব্যাংকের কাছে বাড়তি ডলার থাকলেই তা সোয়াপের মাধ্যমে কিনে নিচ্ছিল কেন্দ্রীয় ব্যাংক। যে কারণে আতঙ্কে পড়ে ব্যাংকগুলো ডলার কেনা কমিয়ে দেয়। এরপর ব্যাংকগুলো আবার দর বাড়িয়ে কেনায় রেমিট্যান্স বেড়েছে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ