ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জিলহজ ১৪৪৫

মহাসড়কে শুকানো হয় ধান ও খড়, দুর্ঘটনার শঙ্কা

প্রকাশনার সময়: ২৩ মে ২০২৪, ১৮:০৮

ভোলার চরফ্যাশন-দক্ষিণ আইচা মহাসড়কের দুই পাশে হচ্ছে ধান শুকানোর কাজ। এতে সড়কে চরম আতঙ্ক ও ঝুঁকি নিয়ে চলছে যাত্রী বহনকারী সিএনজি, ব্যাটারিচালিত অটোরিকশা ও মোটরসাইকেলসহ নানা যানবাহন। তাই প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

বৃহস্পতিবার (২৩ মে) সরেজমিন ঘুরে দেখা গেছে, মাঠ থেকে ধান কেটে মহাসড়কের প্রায় ১৫ কিলোমিটার জুড়ে স্তুপ করে রেখেছেন চাষি ও আড়ত মালিকরা। অনেক স্থানে খড় বিছিয়ে শুকানো হচ্ছে দিনের পর দিন।

ভিজা ধানের খড়ের কারণে অটো-মোটরসাইকেলসহ যানবাহন পিছলে দুর্ঘটনা ঘটছে। এই দুর্ঘটনার ফলে গত বৃহস্পতিবার (১৬ মে) দক্ষিণ আইচা অধ্যক্ষ নজরুল ইসলাম কলেজ সংলগ্ন মেইন সড়কে এক পথচারীর মৃত্যু হয়েছে। এ যেন সড়কে চলছে ধান শুকানোর প্রতিযোগিতা।

সড়কের ওপর ধান স্তুপ করে রেখেছেন কৃষক ইব্রাহিম। তিনি জানান, আগে ধান মাড়াইয়ের জন্য বাড়ির উঠানে অনেক খোলা জায়গা ছিল। এখন তা নেই। তাই গ্রামের প্রায় মানুষই এভাবে রাস্তার ওপরে ধান মাড়াই ও শুকানোর কাজ করছে। আমিও খেত থেকে ধান কেটে মেইন সড়কে স্তুপ করে রেখেছি।

শশীভূষণ কলেরহাট সংলগ্ন মেইন সড়কের দুপাশে ধান শুকাচ্ছিলেন আড়তদার ইউসুফ। রাস্তার ওপর কেন ধান শুকাচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন খোলা জায়গা না থাকায় ধান শুকানো কঠিন হয়ে পড়েছে। অথচ সময়মতো শুকাতে না পারলে ধান নষ্ট হয়। তাই পাকা রাস্তার ওপরই ধান শুকাতে হচ্ছে। তা ছাড়া সড়কে এসব শুকাতে সময়ও কম লাগে।

সড়কে ভাড়ায় চলিত মোটরসাইকেল চালক মো. বেল্লাল হোসেন বলেন, সড়কে ধান মাড়াই ও শুকানোর সময় যানবাহন এবং পথচারীদের চলাচলে কঠিন হয়ে যায়। তাছাড়া এসব শুকানোর কারণে রাস্তা পিচ্ছিল হয়ে যায় একটু অসতর্ক হলেই দুর্ঘটনার ঝুঁকি থাকে।

দক্ষিণ আইচা হোসানিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা ফরহাদ হোসেন বলেন, রাস্তায় ধান মাড়াই ও খড় শুকানোয় সবচেয়ে বেশি সমস্যায় পড়ে ভ্যান, রিকশা, মোটরসাইকেল আর অটোরিকশাগুলো। জায়গার অভাবে মানুষ রাস্তায় ধান শুকানোর কাজ করছে। তাই তাদের বাঁধাও দিতে পারি না।

চরফ্যাশন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো.সালেক মুহিদ জানান, সড়ক আটকে যাতে কেউ যানচলাচলে বাঁধা ও জনদুর্ভোগ সৃষ্টি করতে না পারে সেজন্য জনপ্রতিনিধিদের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ