ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জিলহজ ১৪৪৫

অসম্পূর্ণ তথ্য বাতায়ন, ভোগান্তিতে ঠাকুরগাঁওবাসী

প্রকাশনার সময়: ২৩ মে ২০২৪, ১৫:৫৪

সরকারি তথ্য জনগণের কাছে সহজে পৌঁছে দিতে দেশে চালু রয়েছে জাতীয় তথ্য বাতায়ন। তবে অনিয়মিত হালনাগাদ, ভুল ও অসম্পূর্ণ তথ্যে ভরা ঠাকুরগাঁওয়ের তথ্য বাতায়ন। এতে বিভ্রান্ত হচ্ছে সাধারণ মানুষ।

জেলার বিভিন্ন ওয়েবপোর্টাল ঘুরে দেখা যায়, অধিকাংশ দফতরের তথ্য নতুন করে হালনাগাদ করা হয়নি ৷ ২৭ টি দফতরের তথ্য পেলেও তাতে রয়েছে নানা অসঙ্গতি ৷ আর বেশ কয়েকটি দফতরের হালনাগাদ হয়নি কয়েক বছর ধরে।

জেলার দফতরগুলোর পাশাপাশি এমন শোচনীয় অবস্থা উপজলা দফতরের ওয়েব পোর্টাল গুলোতে ৷ সংশ্লিষ্টদের উদাসিনতা ও সঠিক তথ্য না থাকায় এ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ৷

ঠাকুরগাঁও সরকারি কলেজের শিক্ষার্থী গোলাম কিবরিয়া বলেন, অনেক সময় কোন দফতরের কারো নম্বর প্রয়োজন হলে আমরা অনলাইন থেকে নেয়। অথচ সে তথ্যটা সঠিক না হলে আমাদের বিব্রত অবস্থায় পড়তে হয়। আবার অনেক সময় পোর্টাল থাকলেও কারো তথ্য দেয়া হয়না। এতে করে আমাদের অসুবিধা হয়। এ সমস্যা সমাধান করা উচিত।

ঠাকুরগাঁও প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি মজিবর রহমান বলেন, একটি দফতরের প্রধানের বদলি হয়ে তিনি সিলেটে গেছেন ৫ বছর আগে। অথচ উনার তথ্য এখনো রয়েছে। এতে করে আমরা সে তথ্য অনুযায়ী যোগাযোগ করলে বিব্রত হতে হয়। অনেক পোর্টালে পূর্ণাঙ্গ তথ্য নেই। সবচেয়ে হতাশ জনক হল বেশ কয়েকটি পোর্টালে কর্মকর্তাদের কোন তথ্য দেয়া নেই। এগুলোতে উদাসিন না হয়ে বরং দ্রুত সমাধান করা উচিত৷

এ বিষয়ে জানতে চাইলে ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহবুবর রহমান বলেন, সহজে তথ্য পেতে এ সুবিধা করেছে সরকার। খুব দ্রুত জেলার দফতরের তথ্যগুলো হালনাগাদ করা হবে।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ