ঢাকা, রোববার, ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জিলহজ ১৪৪৫

সাতক্ষীরার হিমসাগর আম সংগ্রহ শুরু

প্রকাশনার সময়: ২২ মে ২০২৪, ২১:৫০

সাতক্ষীরার বিখ্যাত হিমসাগর আম বাজারে উঠতে শুরু করেছে। জেলা প্রশাসকের আম সংগ্রহের ক্যালেন্ডার অনুয়ায়ী আজ থেকে হিমসাগর আম পাড়া শুরু করেছে চাষিরা। বাজারে আম উঠায় তিল ধরার ঠাঁই নেই সেখানে, আমে আমে সয়লাব।

বুধবার (২২ মে) সাতক্ষীরা বড়বাজারে গেলে দেখা যায়, আমের বাজারে ক্রেতা-বিক্রেতার মধ্যে দরকষাকষি করছে অনেকেই। গোবিন্দভোগ ২০০০ থেকে ২৫০০ টাকা মণ, গোপালভোগ ১৫০০ থেকে ২০০০ টাকা মণ বিক্রি হচ্ছে। হিমসাগর আজকে বাজারে আসায় দাম একটু চড়া। হিমসাগর বিক্রি হচ্ছে ২৭০০ থেকে ৩০০০ এর মধ্যে। তবে অনেকেই বলছেন, আমের সাইজ অনুযায়ী দামদর করা হচ্ছে। যেসব আমের সাইজ অনেক ভালো সেইগুলোর দর বেশি।

আম বিক্রি করতে আসা আকিব হোসেন বলেন, এবার ১৫ লাখ টাকার বাগান কিনেছি। বিগত কয়েক বছরের তুলনায় আমের ফলন কম হয়েছে। তারপও আশা করছি বিক্রি করে লাভবান হতে পারবো। কারণ এবার যেসব গাছে আমের ফলন অনেক ভালো হয়েছে। আমার যেসব গাছে হয়নি তো একটি ফলনও আসেনি।

ফলন কম হওয়ার কারণে জানতে চাইলে তিনি বলেন, এবছর প্রচুর গরম পড়েছে, এতে আম গাছ থেকে ঝড়ে গেছে। মুকুল আসা থেতে শুরু করে আম পাড়া পর্যন্ত একই গরম এবার পড়েছে যার কারণে ফলন এবার অনেকটাই কম।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর থেকে জানা যায়, জেলায় এবার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন। এরমধ্যে সদর উপজেলায় এক হাজার ২৩৫ হেক্টর, কলারোয়ায় ৬৫৮ হেক্টর, তালায় ৭১৫ হেক্টর, দেবহাটায় ৩৮০ হেক্টর, কালিগঞ্জে ৮২৫ হেক্টর, আশাশুনিতে ১৪৫ হেক্টর ও শ্যামনগরের ১৬০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। জেলায় সরকারি তালিকাভুক্ত ৫ হাজার ২৯৯টি আম বাগান ও ১৩ হাজার ১০০ চাষি রয়েছেন। সবমিলে ৪ হাজার ১১৮ হেক্টর জমিতে আবাদ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সাতক্ষীরার উপ-পরিচালক কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, আজ থেকে সাতক্ষীরা হিমসগার আম সংগ্রহ শুরু হয়েছে। এর আগে স্থানীয় কয়েকটি জাতের আম দিয়ে ৯ তারিখ থেকে সাতক্ষীরায় আম সংগ্রহ শুরু হয়। পর্যায়ক্রমে ২৯ মে ল্যাংড়া ও ১০ জুন আম্রপালি আম সংগ্রহ হবে। মনে রাখতে হবে গাছের সব আম একসাথে পাকে না। সুতরাং আমের রং আসার আগে না পাড়ার অনুরোধ জানান তিনি।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ