ঢাকা, শনিবার, ১ জুন ২০২৪, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ জিলকদ ১৪৪৫

লালপুরে জলমহাল ইজারায় অনিয়মের অভিযোগ

প্রকাশনার সময়: ০১ এপ্রিল ২০২৪, ১৫:২৮ | আপডেট: ০১ এপ্রিল ২০২৪, ১৫:৪০

আদালতের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও নাটোরের লালপুরে ইউএনও-এসিল্যান্ডের সংশ্লিষ্টতায় জলমহাল ইজারার বিজ্ঞপ্তি প্রদান ও মামলা দায়েরকৃত সমিতির অনুকূলে ইজারা প্রদানের অভিযোগ করেছে আরেকটি মৎস্যজীবী সমিতির সভাপতি।

অনিয়মের অভিযোগ এনে বেরিলাবাড়ী মৎস্যজীবী সমিতির সভাপতি মহসিন আলী জানান, নাটোর জেলা প্রশাসক ও উপজেলা জলমহাল ইজারা কমিটির সভাপতি লালপুর উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ জমা দিয়েছেন।

ইজারা বিজ্ঞপ্তিতে স্পষ্ট উল্লেখ রয়েছে মামলায় আদালত কর্তৃক নিষেধাজ্ঞা থাকলে উক্ত জলমহাল ইজারা প্রদান করা যাবে না। গত বছর বেরিলাবাড়ী উত্তরপাড়া মৎস্যজীবী সমিতি ইজারা বিজ্ঞপ্তির বিরুদ্ধে আদালতে মামলা করে মিরকামারী পুকুর ইজারা প্রদানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করায়। ফলে আমরা ইজারায় অংশগ্রহণ করেও উক্ত জলমহাল ইজারা নিতে পারিনি। মামলায় নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও ১৪৩১ হতে ১৪৩৩ সনের এবারের বিজ্ঞপ্তিতে মিরকামারী পুকুর রয়েছে। আবেদনের শেষ তারিখ পর্যন্ত ওই মামলা বা নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়ায় আমরা ভেবেছিলাম এবারও পুকুরটি ডাক হবে না বা হলেও আমরা যেহেতু গতবার ডাকে অংশগ্রহণ করেছিলাম তাই আমরাই পাবো। কিন্তু আশ্চর্য হলাম, ১৬ ফেব্রুয়ারি ইজারা আবেদনের শেষ তারিখ ছিল, আর উক্ত মামলাটি ১৮ ফেব্রুয়ারি তারিখে প্রত্যাহার করেছে বেরিলাবাড়ী উত্তরপাড়া মৎস্যজীবী সমিতি।

আবার ৬ মার্চ অনুষ্ঠিত উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির বৈঠকে মামলা উত্তোলনকারী সমিতির অনুকূলেই মিকরামারী পুকুরটি ইজারা প্রদান করা হয়। আমরা মৌখিক ও লিখিতভাবে ইউএনও-এসিল্যান্ডকে জানানোর পরেও উনারা কোনো পদক্ষেপ না নিয়ে উল্টো ইজারা মূল্য প্রদানের জন্য সহকারী কমিশনার ভূমি আরাফাত আমান আজিজ স্বাক্ষরিত পত্র দেওয়া হয়েছে। এতে এ অনিয়মে ইউএনও-এসিল্যান্ডের প্রত্যক্ষ সংশ্লিষ্টতা রয়েছে বলে আমরা মনে করি।

জলমহাল ইজারা ও অনিয়মের ব্যাপারে লালপুর উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির সভাপতি শারমিন আখতার বলেন, আদালত কর্তৃক নিষেধাজ্ঞা সংক্রান্ত বিষয়ে আমার জানা নেই। যদি নিষেধাজ্ঞা সংক্রান্ত কোনো কপি পাই, তবে অবশ্যই এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ