ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

তীব্র তাপদাহে পুড়ছে চুয়াডাঙ্গা

প্রকাশনার সময়: ০১ এপ্রিল ২০২৪, ১৩:৫০ | আপডেট: ০১ এপ্রিল ২০২৪, ১৪:২৩

তীব্র দাবদাহে পুড়ছে চুয়াডাঙ্গা। বাইরে বের হওয়াই দায়। সোমবার (১ এপ্রিল) জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। একই সময় বাতাসের আর্দ্রতা ছিল ২৮ শতাংশ। প্রচন্ড গরমে প্রাণে নাভিশ্বাস উঠেছে। বৃষ্টিতে স্বস্তি ফিরবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

প্রচন্ড গরমে চুয়াডাঙ্গাতে দুর্ভোগ পোহাতে হচ্ছে শ্রমজীবীদের। রিকশাচালক, বাসচালক ও ফুটপাতের হকারদের ত্রাহি অবস্থা।

তীব্র গরমের মধ্যে বাস ড্রাইভার শিলন বলেন, গরমে বাস চালানো খুব কঠিন। একদিকে বাইরের গরম, আরেক দিকে ইঞ্জিনের গরম, সিদ্ধ হয়ে যাচ্ছি। আল্লাহ এখন বৃষ্টি দিলেই বাঁচি।

রিকশাচালক রমজান আলী বলেন, এই গরমে আর পারি না। দুপুরের পরে রিকশা চালানোই যায় না। সংসার চালানো কষ্টকর হয়ে পড়েছে।

ফুটপাতে তরমুজ বিক্রেতা শাহাজাহান আলী জানান, গরমে তো লোকই আসে না। বিক্রি করবো কী! দুপুরের দিকে পিচের রাস্তা এত গরম হয়। রাস্তা থেকে এত ভাপ ওঠে, যে নিজেরাই দাঁড়াতে পারি না।

বড় বাজারের মুদি ব্যবসায়ী সানোয়ার হোসেন বলেন, দোকনের ভেতরে প্রচণ্ড গরম। ব্যবসা করা কষ্টকর।

আবহাওয়া অফিস জানায়, ২০১৪ সালে চুয়াডাঙ্গায় ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছিল। তার আগেও ১৯৯৫ সালে এবং ২০০২ সালে দেশে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪৩ ডিগ্রি সেলসিয়াসে। সর্বশেষ ২০২৩ সালে ২০ এপ্রিল জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের সিনিয়র আবহাওয়া পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তা অব্যাহত থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ