ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

অবৈধভাবে কাঠ পরিবহনে ব্যবহৃত পোষা হাতি উদ্ধার

প্রকাশনার সময়: ২৩ মার্চ ২০২৪, ১৯:৫৩

বান্দরবানের লামার সরই ইউনিয়নের গহীনে কাঠ পরিবহণে নিযুক্ত একটি পোষা হাতিকে আটক করে বন বিভাগকে সোপর্দ করেছে স্থানীয়রা।

শনিবার (২৩ মার্চ) দুপুরে সরই ইউনিয়নের দুর্গম লেমুপালং মৌজার শিল ঝিরি এলাকা থেকে হাতিটিকে আটক করা হয়।

এ ঘটনায় একজন মাহুতকে (হাতির কেয়ারটেকার) আটক করা হয়।

স্থানীয়রা জানায়, গত তিন-চার মাস ধরে মৌজাটির পালং খাল এর শিল ঝিরি ও ছোট শিল ঝিরির বিস্তীর্ণ এলাকার প্রাকৃতিক বনের বিলুপ্ত প্রায় মূল্যবান নানা প্রজাতির গাছ কাটা চলছিল। গাছগুলো ভাড়া করা হাতি দিয়ে পরিবহণ করে মূল সড়কের কাছাকাছি মজুদ রাখার কার্যক্রম চলমান ছিল। মজুদ রাখা গাছগুলো পাচার করতে এক্সক্যাভেটর দিয়ে পাহাড় কেটে রাস্তা করা হয়। সরকারি অনুমোদন ছাড়া অবৈধ এসব কাজে একটি চক্র জড়িত ছিল।

এদিকে সম্প্রতি এলাকাবাসীর অভিযোগের প্রেক্ষিতে বিশেষ অভিযান পরিচালনার নির্দেশ দেন লামা বিভাগীয় বন কর্মকর্তা। পরে পুলিশের সহযোগিতায় দুর্গম ডলুছড়ি রেঞ্জ কর্মকর্তা মো. রেজাউল ইসলামের নেতৃত্বে ওই এলাকায় বিশেষ অভিযান চালানো হলে সেখানে চোরাকারবারী পালিয়ে যায়। বন থেকে কেটে ফেলা বিভিন্ন গাছ জব্দ করে। এ সময় বনের গাছ পরিবহণে নিযুক্ত একটি পোষা হাতি আটক করে স্থানীয়রা রেঞ্জ কর্মকর্তার কাছে সোপর্দ করে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. আরিফুল হক বেলাল বলেন, অভিযানে অবৈধভাবে বন থেকে কেটে ফেলা বিভিন্ন জাতের কাঠ জব্দ করা হয়েছে। কাঠের পরিমাপের কাজ চলছে।

তিনি আরও জানান, অভিযানে বনের কাঠ পরিবহণে নিযুক্ত একটি পোষা হাতি আটক করা হয়েছে। তাকে লামা বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসা হয়েছে। অবৈধভাবে হাতি দিয়ে গাছ টানার কাজে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ায় কার্যক্রম চলমান।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ