ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ফের উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী আয়াজ

প্রকাশনার সময়: ০৪ মার্চ ২০২৪, ১৫:৩১ | আপডেট: ০৪ মার্চ ২০২৪, ১৬:২৯

সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিশু সংগঠক। ছোটবেলা থেকেই আবৃত্তি, গান, উপস্থাপনায় অনন্য। ‘স্বর্ণলতা খেলাঘর আসর’-এর সাংস্কৃতিক সম্পাদক, ‘চম্পাকুড়ি শিশু সংগঠন’ এর সভাপতিও ছিলেন। বেশ কিছু নাটক রচনা ও পরিচালনা করেছেন। যার মধ্যে সাড়া জাগানো মুক্তিযুদ্ধের নাটক ‘জাগো মুক্তিবাহিনী’ অন্যতম। অভিনয় করেছেন, ‘রাস্তার ছেলে’, ‘নাজেহাল’, ‘মন্টুর পাঠশালা’, ‘দুই ভাই’ ইত্যাদি নাটকে।

বলছি কিশোরগঞ্জের নিকলী উপজেলার গণ-মানুষের নেতা রিয়াজুল হক আয়াজ-এর কথা। নিকলীর সর্বস্তরের জনগণের কাছে যিনি অবিসংবাদী ‘নেতা’ হিসেবে সমধিক পরিচিত।

একথা বললে অত্যুক্তি হবে না- ভাষণ মানেই আয়াজ, স্লোগান মানেই আয়াজ। নব্বইয়ের গণ-আন্দোলনসহ অসংখ্য প্রতিবাদী মিছিলের স্লোগান তাকে ছাড়া ছিল নিষ্প্রাণ। অনলবর্ষী ও শ্রুতিমধুর বক্তব্যের জন্য সদ্য সাবেক মহামান্য রাষ্ট্রপতিসহ অসংখ্য গুণীজনের প্রশংসা কুড়িয়েছেন।

১৯৮৪ সালে ‘কিশোরগঞ্জ মহকুমা’ (বর্তমান কিশোরগঞ্জ জেলা)-এর মধ্যে দেশাত্মবোধক গানে প্রথম স্থান অধিকার করেন। এর ধারাবাহিকতায় তৎকালীন ময়মনসিংহ জেলা ( বর্তমানে বিভাগ)-এর মধ্যে দ্বিতীয় স্থান লাভ করেন। ছাত্রজীবনে গানের সকল শাখায় অসংখ্য পুরস্কার পেয়েছেন। বিশেষ করে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি)-এর ‘ভরা নদীর বাঁকে’ অনুষ্ঠানে তার গান পরিবেশনা ছিল অনবদ্য। ইউটিউবে তার বেশ কিছু গান পাওয়া যায়।

১৯৮৭ সালের ১০ নভেম্বর ঢাকা অবরোধ কর্মসূচিতে রমেন্দ্র বর্মন, সৈয়দ শামসুল হুদা টিটো, আয়াজসহ কিশোরঞ্জের অনেকেই রওনা দেন। ট্রেনে আয়াজ একটি কবিতা লেখেন-

‘যাচ্ছি মাগো অবরোধে,

আসবো কিনা জানি না ফিরে।’

নুর হোসেনসহ তার পাশের টিটো ফিরে আসেননি।

স্বৈরাচার বিরোধী আন্দোলন ও নেতৃত্বের সহজাত প্রবণতার কারণে বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিদের সাথে ১৯৮৬, ১৯৮৭, ১৯৯০, ১৯৯২ সালে জীবনের সোনালি অধ্যয়ের অনেকটা সময় ‘রাজবন্দী’ হিসেবে কারাবরণ করতে হয়েছে, কিশোরগঞ্জ ও ময়মনসিংহ জেলখানায়। ঐতিহ্যগতভাবে ত্যাগী রাজনৈতিক ব্যক্তিত্ব, দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার, মানবতার সেবক, করোনাকালীন ও সার্বক্ষণিক জনগণের পাশে থেকেছেন রিয়াজুল হক আয়াজ।

বর্তমানে তিনি কিশোরগঞ্জের নিকলী উপজেলার ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এবারও তিনি উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী। তৃণমূলের মানুষ তাকে আবারও এই পদে দেখতে চায়।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ