ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

বান্দরবানে পর্যটকদের টাকা ও মোবাইল ছিনতাই

প্রকাশনার সময়: ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫০

বান্দরবানের থানচি উপজেলা ভ্রমণে যাওয়া একদল পর্যটকদের এক লাখ ৮১ হাজার টাকা ও ১৫টি মোবাইল ছিনতাই হয়েছে। একদল দুর্বৃত্ত এই ঘটনায় জড়িত বলে জানান ভুক্তভোগী পর্যটকরা।

রোববার (২৫ ফেব্রুয়ারি) থানচি উপজেলার ভেলাখুম পর্যটন স্পটে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগীদের মধ্যে অনিক মোদক জানান, গত ২৪ ফেব্রুয়ারি বান্দরবানের থানচি উপজেলার নাফাখুম পর্যটন স্পট ভ্রমণে যান ২২ পর্যটকের একটি দল। তাদের মধ্যে চারজন ছিলেন নারী। পরে নাফাখুম ভ্রমণ শেষে ২৫ ফেব্রুয়ারি ভেলাখুম স্পটে ক্যাম্পিং করেন তারা। ওই দিন রাত সাড়ে ১০টা থেকে ১১টার মধ্যে আটজনের একটি সশস্ত্র সন্ত্রাসী দল তাদের ক্যাম্পে হানা দেয়। পরে তাদের সঙ্গে থাকা এক লাখ ৮১ হাজার টাকা ও ১৫টি মোবাইল ছিনিয়ে নেয়।

পর্যটক অনিক আরও জানান, সন্ত্রাসীদের যে দলটি তাদের টাকা ও মোবাইল ছিনিয়ে নিয়েছে, তাদের কয়েকজনের পরনে জলপাই রংয়ের পোশাক ছিল এবং পোশাকের ব্যাজে কেএনএফ লেখা ছিল। সন্ত্রাসীরা টাকা ও মোবাইল নিয়ে গেলেও কারো কোনো ক্ষতি করেনি। পরে পর্যটকরা সবাই সোমবার দুপুরে (২৬ ফেব্রুয়ারি) থানচি সদরে এসে বিজিবি, পুলিশ ও স্থানীয় প্রশাসনের কাছে বিষয়টি অবগত করেন।

থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মামুন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এই ঘটনায় ভুক্তভোগী পর্যটকরা আমার কার্যালয়ে এসে ব্যাপারটি জানালে তাদেরকে থানায় যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসীম জানান, ২২ পর্যটক সবাই রেমাক্রী পর্যন্ত ভ্রমণে যাবে বলে উপজেলা প্রশাসন থেকে অনুমতি নিয়েছিল কিন্তু অতি উৎসাহী হয়ে তারা নিরাপত্তা না নিয়েই আমিয়াখুম ও বেলাখুম চলে যায়।

তিনি আরও জানান, এই ঘটনায় পথপ্রদর্শক (গাইড) এর কোনো গাফিলতি রয়েছে কিনা এবং বিষয়টি সার্বিক তদারকির জন্য পুলিশের একটি টিম কাজ শুরু করেছে। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পাহাড়ে ভ্রমণের সময় প্রত্যেক পর্যটককে প্রশাসনের অনুমতি নিয়ে ভ্রমণ করা এবং অনুমতি ছাড়া নির্দিষ্ট স্পট ব্যতীত পাহাড়ে ভ্রমণ না করতে অনুরোধ ও জানান।

এদিকে এই ঘটনার পর পার্বত্য এলাকার আঞ্চলিক সশস্ত্র দল কুকি চিন ন্যাশনাল ফন্ট (কেএনএফ) এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং এই ঘটনা যারা ঘটিয়েছে দ্রুত তাদের খুঁজে বের করে আইনগত ব্যবস্থা নেয়ার জন্য প্রশাসনের কাছে আহ্বানও জানিয়েছে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ