ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

জিম্মিদের ফিরিয়ে আনতে ইসরায়েলে হাজারো মানুষের বিক্ষোভ

প্রকাশনার সময়: ০৫ মে ২০২৪, ১৯:০১

জিম্মিদের ফিরিয়ে আনার জন্য একটি চুক্তির দাবিতে শনিবার (৪ মে) গভীর রাত পর্যন্ত ইসরায়েলে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছেন। ফিলিস্তিনের গাজায় যুদ্ধবিরতি নিয়ে আরও আলোচনার আগে ইসরায়েলে বড় ধরনের এই বিক্ষোভ হলো।

তেল আবিবে বিক্ষোভে অংশ নেওয়া বিক্ষোভকারীরা যুদ্ধবিরোধী স্লোগান দেন। বিক্ষোভকারীদের কেউ কেউ ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে যুদ্ধ দীর্ঘায়িত করার জন্য অভিযুক্ত করেন।

এদিকে মিসর ও কাতারের মধ্যস্থতায় আলোচকেরা কায়রোয় আবার আলোচনা শুরু করেছেন। জিম্মিদের মুক্তির বিনিময়ে গাজায় ইসরায়েলের হামলা থামানো নিয়েই এ আলোচনা। চুক্তিটি অস্থায়ী, নাকি স্থায়ী হবে, সে বিষয়ে সমঝোতা আটকে আছে বলে মনে হচ্ছে।

গতকাল ইসরায়েলে যে বিক্ষোভ হলো, তা ছিল একটি চুক্তির জন্য নেতানিয়াহু সরকারের ওপর অভ্যন্তরীণ চাপ বাড়তে থাকার সর্বশেষ নিদর্শন। জিম্মিদের ইসরায়েলে ফিরিয়ে আনার জন্য চাপের মুখে আছেন নেতানিয়াহু।

গতবছর ৭ অক্টোবর হামাস ইসরায়েলে ঢুকে হামলা চালানোর পর ২৫২ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায়। তাদের মধ্যে ১২৮ জন এখনও হামাসের হাতে বন্দি আছে। তাদের মধ্যে অন্তত ৩৪ জন মারা গেছেন বলে ধারণা করা হয়।

খবর দ্য গার্ডিয়ানের

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ