ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

অবৈধভাবে ফসলি জমির মাটি কাটার প্রতিবাদে মানববন্ধন

প্রকাশনার সময়: ২৪ জানুয়ারি ২০২৪, ১৯:৪৬

নাটোরের লালপুরের পদ্মা নদীর জেগে ওঠা চরের ফসলি জমি থেকে প্রশাসনের নাকের ডগার উপর দিয়ে অবৈধভাবে মাটি কাটার মহোৎসব চলছে। এলাকার মানুষ ফসলের জমি রক্ষা করতে স্থানীয় প্রশাসনের নিকট আবেদন করেও কোনো প্রতিকার না পেয়ে মানববন্ধন করেছে।

বুধবার (২৪ জানুয়ারি) লালপুর সদরের পদ্মা নদীর চরের বাসিন্দারা এ কর্মসূচি পালন করেন।

এসময় বক্তারা বলেন, উপজেলার পদ্মা নদী থেকে ইজারাকৃত জায়গায় বালু ও মাটি উত্তোলন না করে অবৈধভাবে বিভিন্ন মৌজায় বালু ও মাটি উত্তোলনের ফলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, ঈশ্বরদী ইপিজেড, পাকশী হার্ডিং ব্রিজ, প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল, নদীর তীর রক্ষা বাঁধ, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প ও ফসলি জমিসহ ঘরবাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠান পদ্মা নদীতে বিলীন হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। স্থানীয়রা এর প্রতিবাদ করলে বালু উত্তোলনকারীরা তাদের উপর গুলিবর্ষণসহ নানা ভয়ভীতি ও প্রাণনাশের হুমকি প্রদান করে আসছে। এতে তাদের ফসলি জমি নষ্ট হচ্ছে। আবাদ করতে না পারায় মানবেতার জীবনযাপন করছেন স্থানীয়রা। তারা তাদের ফসলি জমি থেকে অবৈধভাবে বালু ও (ভরাট) উত্তোলন বন্ধ করার সু-ব্যবস্থা নিতে প্রশাসনের প্রতি আহ্বান জানান।

লালপুর উপজেলা নির্বাহী অফিসার শারমিন আখতার বলেন, নদী এলাকায় ইজারার বাইরে থেকে কোনো প্রকার বালু ও মাটি (ভরাট) উত্তোলন করা হলে বালু ও ভরাট উত্তোলনকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ