ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫

নিরাপদ সড়কের দাবিতে চুয়েট শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশনার সময়: ০২ মে ২০২৪, ১৯:৪৫

নিরাপদ সড়কের দাবিতে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা মানববন্ধন করেছেন।

বৃহস্পতিবার (২ মে) বিকেল ৪টার দিকে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এই মানববন্ধনের আয়োজন করেন শিক্ষার্থীরা।

মানববন্ধনে শিক্ষার্থীরা তাদের ৪ দফা দাবির মাঝে জেলা প্রশাসন এবং সড়ক ও জনপদ বিভাগের উদ্দেশ্যে সংশ্লিষ্ট দাবি তুলে ধরেন। এসময় বিভিন্ন প্ল্যাকার্ড হাতে মানববন্ধন করতে দেখা যায় চুয়েট শিক্ষার্থীদের।

তাদের দাবিসমূহ হলো- চট্টগ্রাম-কাপ্তাই সড়কে ডিভাইডার স্থাপনসহ সর্বনিম্ন সংখ্যক গাছ নিধন করে চার লাইনের রাস্তা প্রশস্তকরণ। কার্যক্রম শেষ হওয়ার আগ পর্যন্ত লোকাল বাস (শাহ আমানত, এবি ট্রাভেলস ও অন্যান্য) চলাচল বন্ধ রাখা। সড়কের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ট্রাফিক পুলিশের অবস্থান নিশ্চিত করন এবং নিরবিচ্ছিন্ন ট্রাফিক মনিটরিং ব্যবস্থা।

এসময় শিক্ষার্থীরা বলেন, নিরাপদ সড়ক সকলেরই কাম্য। আমরা চাই না আমাদের আর কোনো ভাই অকালে প্রাণ হারাক। তাই, আমাদের দাবিগুলোর মাঝে জেলা প্রশাসন এবং সড়ক ও জনপদ বিভাগের সাথে সংশ্লিষ্ট দাবিগুলো তুলে ধরছি।

চুয়েটের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের ২২ আবর্তের শিক্ষার্থী সাবাবা তামান্না বলেন, আমরা আজ আন্দোলনের উদ্ভুত এই পর্যায়ে ৪ দফা উল্লেখপূর্বক জেলা প্রশাসনের সাথে সম্পৃক্ত দাবিগুলো নিয়ে কথা বলেছি। আমরা চাই আর কেউ যাতে এই সড়ক এ প্রাণ না হারায়।

মানববন্ধনে জেলা প্রশাসকের উদ্দেশ্য চুয়েটের সাধারণ শিক্ষাথীদের পক্ষে আশিকুল ইসলাম তানিম বলেন, ‘জেলা প্রশাসক চুয়েটের উপাচার্যকে আশ্বাস দিয়েছেন, আমাদের যে নিরাপদ সড়কের দাবিসমূহ জেলা প্রশাসন ও সড়ক এবং জনপদ সম্পর্কিত তা পূরণে জেলা প্রশাসক যথেষ্ট পরিমাণ সাহায্য সহযোগিতা করবেন। কিন্তু এখনও এ কাজের কোনো অগ্রগতি আমরা দেখতে পাইনি। তাই আজ আমরা এ শান্তিপূর্ণ মানববন্ধন পালন করছি।’

উল্লেখ্য, গত ২২ এপ্রিল চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার জিয়ানগরে বাসের ধাক্কায় নিহত হন চুয়েটের পুরকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শান্ত সাহা এবং একই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী তাওফিক হোসাইন। এ ছাড়া গুরুতর আহত হন একই বিভাগের দ্বিতীয় বর্ষের আরও এক শিক্ষার্থী জাকারিয়া হিমু। এরই পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা দশ দফা দাবিতে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন। পরবর্তীতে প্রশাসনের আশ্বাসে সড়ক অবরোধ স্থগিত করলেও দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ