ঢাকা, শুক্রবার, ৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

বৃষ্টি জন্য ঢাকায় বিশেষ নামাজ

প্রকাশনার সময়: ২৩ এপ্রিল ২০২৪, ১৩:০০

তীব্র গরম থাকে বাঁচাতে বৃষ্টির জন্য রাজধানীর বিভিন্ন এলাকায় ইস্তিস্কার (পানির জন্য প্রার্থনা) নামাজ আদায় করা হয়েছে।

রাজধানীর পূর্ব রামপুরার সালামবাগ জামে মসজিদ ও জামিয়া আনওয়ারুল উলূম মাদরাসা প্রাঙ্গণে মঙ্গলবার (২২ এপ্রিল) সকালে অনুষ্ঠিত এ নামাজে অংশ নেন এলাকার মুসল্লিরা।

ইস্তিস্কার নামাজ আদায় করে গরম থেকে রক্ষা পেতে বৃষ্টি চেয়ে মোনাজাত করা হয়। আল্লাহর কাছে চাওয়া হয় পানাহ।

প্রায় একই সময়ে রাজধানীর আফতাবনগরে আল সুন্নাহ ফাউন্ডেশনের আয়োজনে বিশেষ ইস্তিস্কার নামাজ আদায় করা হয়। শায়খ আহমাদুল্লাহর ইমামতিতে এ নামাজ আদায় করা হয়। এ সময় নিজেদের গুনাহর ক্ষমা চেয়ে আল্লাহ কাছে মাফ ও বৃষ্টি দেওয়ার জন্য দোয়া করা হয়।

ইস্তিস্কার নামাজ আদায় করা মো. আওয়াল নামের আর এক মুসল্লি বলেন, বৃষ্টির জন্য আল্লাহর কাছে প্রার্থনা করার লক্ষ্যে ইস্তিস্কার নামাজ আদায়ের বিধান ইসলাম ধর্মে রয়েছে। কয়েক দিনের অতিরিক্ত গরমে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। বৃষ্টিও হচ্ছে না। তাই ইস্তিস্কার নামাজ আদায় করে গরম থাকে মুক্তি পাওয়া ও বৃষ্টির জন্য আল্লাহর কাছে দোয়া করা হয়েছে।

এদিকে বুধবারও দিনের তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাপমাত্রা বেড়ে ফের দেশের বিভিন্ন অঞ্চলে অতি তীব্র তাপপ্রবাহ শুরু হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

গত শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল যশোরে। এটিই ছিল চলতি মৌসুমে সবচেয়ে বেশি তাপমাত্রা। ওইদিন দিনের তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৪ ও পাবনার ঈশ্বর দিতে ৪২ ডিগ্রি সেলসিয়াস হয়েছিল।

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ