ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

স্বাধীনতার ইতিহাস বেশি বিকৃত হয়েছে শিক্ষা ব্যবস্থার মাধ্যমে: শিক্ষামন্ত্রী

প্রকাশনার সময়: ২৬ মার্চ ২০২৪, ২৩:২২
ফাইল ছবি

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, ৭৫ পরবর্তী সময়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সবচেয়ে বেশি বিকৃত করা হয়েছে শিক্ষা ব্যবস্থার মাধ্যমে, শিক্ষা মন্ত্রণালয়কে ব্যবহার করে। তিনি বলেন, কারণ তখন পরিকল্পনা ছিলো বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মকে পাকিস্তানমুখী করা, গোঁড়া ও উগ্র মৌলবাদী বানানো।

মঙ্গলবার (২৬ মার্চ) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস -২০২৪ উদযাপন উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন, স্বাধীনতা বিরোধী এ অপশক্তির উদ্দেশ্য ছিল পাকিস্তানের সাথে পুনরায় ভাতৃত্ববোধ সৃষ্টি করা। ইতিহাসকে বিকৃত করা। বঙ্গবন্ধুকে মুছে দিয়ে বঙ্গবন্ধুর সহকর্মীদের মুছে দিয়ে এক ধরনের সামরিকীকরণ করার অপচেষ্টা ছিলো।

শিক্ষামন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধকালীন অবস্থার দিকে তাকালে দেখা যায় মুজিবনগর সরকার ছিলো রাজনৈতিক সরকার। বঙ্গবন্ধুকে রাষ্ট্রপতি ঘোষণা করে যে সরকার গঠন করা হয়েছিলো, সেই সরকারের সকলেই রাজনৈতিক নেতৃবৃন্দ ছিলেন, তারা জনযুদ্ধ পরিচালনা করেছিলেন। এ সব কিছু মুছে ফেলার চক্রান্ত করেছে।

তিনি আরও বলেন, 'পবিত্র রমজান মাসে বিদ্যালয় খোলা থাকা নিয়ে অনেক ধরনের প্রচার-অপপ্রচার হয়েছে। বছরে ৫২টি শনিবার আছে। আগামীতে চেষ্টা করবো সেখানে যদি বিদ্যালয় কিছুটা খোলা রেখে রমজানে মাসে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা যায়। '

সেক্ষেত্রে বিতর্ক সৃষ্টির অপপ্রয়াস যারা করছে তাদের অপপ্রয়াস বন্ধ হতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান এর সভাপতিত্বে অনুষ্ঠানে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমেদ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ