রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

যে বিশ্ববিদ্যালয়ে ভিডিও গেমে স্নাতক করা যাবে!

প্রকাশনার সময়: ৩১ মার্চ ২০২৪, ১৬:৪৯ | আপডেট: ৩১ মার্চ ২০২৪, ২২:১৯

শৈশব-কৈশোরে স্কুল ফাঁকি দিয়ে কয়েন গেমস খেলতে যাওয়ার স্মৃতি মনে আছে নিশ্চই। পড়াশোনা বাদ দিয়ে ভিডিও গেমস খেলার জন্য অভিভাবকের কাছে কতই না বকুনি শুনতে হয়েছে। সেই প্রজন্মের এসব ক্লাসিক গেমারদের অনেকেই এখন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাদের অনেকেই অত্যাধুনিক কম্পিউটার কিংবা গেমিং কনসোল নিয়ে দিনরাত গেমিং চালিয়ে যাচ্ছেন। কিন্তু বিপত্তি ওই যে, বাবা-মায়ের বকুনি; পড়াশোনা বাদ দিয়ে ভিডিও গেম? হোক উত্তম মধ্যম।

তবে যুগ পাল্টেছে, বহির্বিশ্বে উন্মোচন হচ্ছে নতুন ও আধুনিক শিক্ষা ব্যবস্থা। মানুষের মূল আগ্রহকে প্রাধান্য দিয়ে শিক্ষাজীবনে তাদের জন্য উপযুক্ত স্থান ও গ্রহণযোগ্যতা তৈরির সুযোগ আনছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সাফেক। অবিশ্বাস্য লাগলেও সত্যি, ভিডিও গেমের বিষয়ে স্নাতক কোর্স চালু করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি। নিশ্চই ভাবছেন, এতদিন ভিডিও গেম খেলার জন্য বকুনি শুনতেন, এবার ভিডিও গেম না খেললে বরং বকুনি শুনবেন।

জানা গেছে, বিশ্বের বড় বড় গেম নির্মাতা প্রতিষ্ঠানের সহযোগিতায় ভিডিও গেম বিষয়ে এ স্নাতক ডিগ্রি কোর্স পরিচালনা করা হবে।

সম্প্রতি বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের প্রথম সারির ভিডিও গেম নির্মাতা প্রতিষ্ঠান ‘ইএ–স্পোর্টস’ (ইলেকট্রনিক স্পোর্টস) ভিডিও গেমের বিষয়ে স্নাতক কোর্স চালু করবে। ইউনিভার্সিটি অব সাফেকের তথ্যমতে, এর মাধ্যমে শিক্ষার্থীদের ইএ–স্পোর্টস গেম তৈরি করা থেকে শুরু করে অনলাইনে গেম খেলার প্রশিক্ষণ দেওয়া হবে। আগামী বছরের মধ্যেই ভর্তির আবেদন আহ্বান করা হবে বলে জানা গেছে। বর্তমানে পাঠ্যক্রম তৈরির কাজ চলছে।

ইউনিভার্সিটি অব সাফেকের অধ্যাপক স্টুয়ার্ট হার্মার বলেন, কোর্সটি শিক্ষার্থীদের ভিডিও গেম সম্পর্কে প্রয়োজনীয় বিষয় জানতে সহযোগিতা করবে। স্ট্রিমিং প্ল্যাটফর্মের বিকাশের কারণে সাম্প্রতিক বছরগুলোয় ভিডিওভিত্তিক নানা প্রতিযোগিতা বাড়ছে। অনেক তরুণ গোমার বৃদ্ধি পেয়েছে। ই–স্পোর্টস শিল্পের উন্নয়নে নতুন এই কোর্স চালু করা হচ্ছে।

জানা গেছে, ভিডিও গেম বিষয়ে স্নাতক ডিগ্রি চালুর জন্য একটি অত্যাধুনিক ই–স্পোর্টস ল্যাবও তৈরি করছে ইউনিভার্সিটি অব সাফেক। এছাড়াও নিজস্ব গেমিং প্রতিযোগিতারও আয়োজন করবে বিশ্ববিদ্যালয়টি।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi