ঢাকা, শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জিলকদ ১৪৪৫

এমভি আব্দুল্লাহকে নিয়ে যা বলছে সোমালিয়ার পুলিশ

প্রকাশনার সময়: ২৫ মার্চ ২০২৪, ০৭:৪৭

জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহকে মুক্ত করতে আল্টিমেটাম দিয়েছে সোমালি পুলিশও। দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল পাটল্যান্ড পুলিশ বিভাগ বলছে, জলদস্যুদের আত্মসমর্পণ ছাড়া আর কোনও পথ খোলা নেই। খবর বিবিসি

সম্প্রতি এক সাক্ষাৎকারে পান্টল্যান্ডের নুগাল পুলিশ বিভাগের কমান্ডার মোহাম্মদ আলী আহমেদ মারদুফ বলেন, “জলদস্যুদের যোগাযোগ বিচ্ছিন্ন করার জন্য আমরা পূর্বাঞ্চলে একটি অভিযান শুরু করেছি, যাতে তারা এই এলাকার ভূমি থেকে আর কোনও সহযোগিতা না পায়।”

তবে নিজেদের ভূমিতে অভিযান চালালেও এমভি আব্দুল্লাহ জাহাজে কোনো অভিযানের ব্যাপারে আপত্তি আছে বাংলাদেশ সরকার ও মালিকপক্ষের। কারণ এই মূহুর্তে নাবিকদের নিরাপত্তার কথা চিন্তা করে সরকার চাচ্ছে মুক্তিপণের মাধ্যমেই জাহাজটি উদ্ধার করতে।

সার্বিক বিষয়ে সোমালিয়ার পান্টল্যান্ডের নুগাল পুলিশ বিভাগের কমান্ডার মোহাম্মদ আলী আহমেদ মারদুফ বিবিসি সোমালিকে বলেন, এমভি আবদুল্লাহ এখন আছে জিফলের উপকূলীয় এলাকায়। সেখানে জলদস্যুদের যোগাযোগ বিচ্ছিন্ন করার জন্য আমরা পূর্বাঞ্চলে একটি অভিযান শুরু করেছি। যেন তারা এই এলাকার ভূমি থেকে আর কোনো সহযোগিতা না পায়।

এদিকে জাহাজটিতে থাকা দস্যুদের জন্য মাদক সরবরাহের চেষ্টাকালে দুইজনকে গ্রেপ্তার করেছে পান্টল্যান্ড পুলিশ। পান্টল্যান্ড কর্তৃপক্ষ নিজেদের উপকূল 'জলদস্যুমুক্ত করার প্রতিজ্ঞা নিয়ে' মাঠে নেমেছে বলেও বলা হচ্ছে। পুলিশ কমান্ডার বলেছেন, জাহাজে থাকা জলদস্যুদের হাতে এখন দুটি বিকল্প আছে।

হয় তাদের পান্টল্যান্ড কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করে কৃতকর্মের জন্য শাস্তি ভোগ করতে হবে, অথবা বিদেশি বাহিনী যেমন এমভি রুয়েন থেকে জলদস্যুদের ধরে নিয়ে গেছে, সেই পরিণতি ভোগ করতে হবে।

অন্যদিকে তিনবার স্থান পরিবর্তনের পর গত প্রায় এক সপ্তাহ ধরে ছিনতাইকৃত এমভি আব্দুল্লাহকে সোমালিয়ার গদবজিরান উপকূলের একই জায়গায় নোঙ্গর করে রেখেছিলো জলদস্যুরা। যা ছিল উপকূল থেকে চার নটিক্যাল মাইল দূরে। তবে বুধবার (২০ মার্চ) বাংলাদেশি জাহাজটি ঘিরে টহল বাড়ায় ইউরোপীয় নৌবাহিনী। হেলিকপ্টারে করেও মহড়া দেয় বাহিনীটি।

এরপরই নড়ে বসে সোমালি জলদস্যুরা। তারা জাহাজটি নিয়ে গদবজিরান উপকূলের আরও কাছাকাছি চলে যায়। গত তিনদিন ধরে জাহাজটি সেখানেই আছে, সেটি উপকূল থেকে মাত্র দেড় নটিক্যাল মাইল দূরে।

জাহাজটির ইঞ্জিন ক্যাডেট আইয়ুব খানের বড় ভাই ওমর ফারুক বিবিসি বাংলাকে জানিয়েছেন, বৃহস্পতিবার (২১ মার্চ) তার ভাইয়ের সাথে তার যখন কথা হয়, তখন তিনি জানিয়েছেন এখন জাহাজটিকে যেখানে নোঙ্গর করা হয়েছে সেখান থেকে স্পষ্ট উপকূলীয় এলাকা দেখা যাচ্ছে।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ