রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

বিশ্বসেরা ফুটবল লিগের র‌্যাঙ্কিংয়ে কার অবস্থান কোথায়

প্রকাশনার সময়: ০৩ এপ্রিল ২০২৪, ২২:১৩

বিশ্বের সেরা ফুটবল লিগের র‌্যাঙ্কিং করে থাকে অপ্টা, গ্লোবাল ফুটবল র‌্যাঙ্কিং নামক প্রতিষ্ঠান। এছাড়া উয়েফা ইউরোপের লিগগুলোর র‌্যাঙ্কিং করে থাকে। তাছাড়া ফুটবল বিশ্বের সেরা লিগ কোনটা, এই বিষয়ে দর্শকদের মধ্যে তর্ক-বিতর্কের শেষ নেই। পরিসংখ্যানের ভিত্তিতে বিভিন্ন সময় অনেক প্রতিষ্ঠান সেরা লিগের বৈশ্বিক র‌্যাঙ্কিং করে থাকে।

সম্প্রতি ২০২৪ সালের সেরা দশ ফুটবল লিগের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে গ্লোবাল ফুটবল র‌্যাঙ্কিং প্রতিষ্ঠান অপ্টা। এই র‍্যাঙ্কিং অনুযায়ী সবার শীর্ষে আছে ইংলিশ প্রিমিয়ার লিগ। অবিশ্বাস্যভাবে সেরা দশে জায়গা করে নিয়েছে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার। অপ্টা এই র‌্যাঙ্কিং আপডেট করেছে ২৭ মার্চ।

অপ্টার র‌্যাঙ্কিং অনুযায়ী, প্রিমিয়ার লিগের পরে আছে স্প্যানিশ লা লিগা। তিনে আছে ইতালির সিরি আ। জার্মানির বুন্দেসলিগা আছে র‍্যাঙ্কিংয়ের চারে এবং পাঁচে ফ্রান্সের লিগ ওয়ান। শীর্ষ পাঁচের বাইরে ছয় নম্বরে আছে বেলজিয়ামের প্রো লিগ।

যদিও সেখানকার শীর্ষ ক্লাব আন্ডারলেখট, গেঙ্ক, ক্লাব ব্রুজও তত পরিচিত নয়। পর্তুগালের প্রিমেইরা লিগকে রাখা হয়েছে সাতে। সেরা দশ থেকে বাদ পড়েছে নেদারল্যান্ডসের লিগ ইরিডিভাইস।

অপ্টার র‍্যাঙ্কিংয়ে আট নম্বরে আছে ডেনিশ সুপারলিগান। নয়ে ব্রাজিলিয়ান সিরি আ। এবং দশে মেজর লিগ সকারকে রাখা হয়েছে।

অন্যদিকে গ্লোবাল ফুটবল র‌্যাঙ্কিংয়ের হিসাবে প্রিমিয়ার লিগ শীর্ষে থাকলেও দুইয়ে আছে জার্মান বুন্দেসলিগা। ইতালির সিরি আ চারে। ডাচ লিগ আছে ছয়ে।

আটে আছে ব্রাজিলের সিরি আ এবং পর্তুগালের লিগ আছে নয়ে। যুক্তরাষ্ট্রের মেজর লিগকে রাখা হয়েছে ১৬ নম্বরে। সেরা ৩০ এ নেই রোনালদোদের সৌদি প্রো লিগ।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi