ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

টাইগার বোলিং দাপটে দিশেহারা শ্রীলঙ্কা

প্রকাশনার সময়: ১৮ মার্চ ২০২৪, ১৩:০৭

তাসকিন আহমেদের জোড়া আঘাত দিয়ে শুরু। এরপর উইকেট শিকারের মিছিলে একে একে যোগ দেন মুস্তাফিজ, রিশাদ ও মেহেদী মিরাজ। যাতে একের পর এক উইকেট হারিয়ে খেই হারিয়ে ফেলেছে শ্রীলঙ্কা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৪১ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৭৬ রান তুলেছে সফরকারীরা।

সোমবার (১৮ মার্চ) সিরিজ জয়ের লক্ষ্যে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হয় বাংলাদেশ ও শ্রীলঙ্কা। দুই দলই ম্যাচ জিতেছে একটি করে। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে বোলিং করছে শান্ত বাহিনী।

ম্যাচে তিনটি পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে স্বাগতিকরা। লিটন দাস বাদ পড়ায় দলে ঢুকলেও একাদশে নেই জাকের আলী। খেলছেন আরেক ওপেনার এনামুল হক বিজয়। চোটে ছিটকে যাওয়া তানজিম হাসান সাকিবের জায়গায় ফিরেছেন মুস্তাফিজুর রহমান। আর বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের জায়গায় ঢুকেছেন লেগ স্পিনার রিশাদ হোসাইন।

এই তিন বদলি নিয়ে বোলিংয়ে নেমে শুরুতেই চাপে ফেলে দেয় শ্রীলঙ্কাকে। প্রথম ওভারে মাত্র এক রান দিয়ে শুরু করেন শরিফুল ইসলাম। অন্যপ্রান্তে বোলিংয়ে এসে তৃতীয় বলেই উইকেট শিকার করেন তাসকিন আহমেদ। তার বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন লঙ্কান ওপেনার পাথুম নিশাঙ্কা (১)। রিভিউ নিলে হয়তো বেঁচে যেতেন লঙ্কান ওপেনার। কারণ রিপ্লেতে দেখা যায়, বল মিস করতো স্ট্যাম্প!

নিজের পরবর্তী ওভারে এসে ফের আঘাত হানেন তাসকিন। এবার তার দারুণ লেংথের বলে আগ বাড়িয়ে খেলতে গিয়ে খোঁচা মারেন আভিস্কা ফার্নান্ডো। বল গিয়ে জমা পড়ে মুশফিকের গ্লাভসে। ফলে সোজা হাঁটা শুরু করেন আভিস্কা। ১৫ রানে দ্বিতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা।

কুশল মেন্ডিস ও সাদিরা সামারাবিক্রমা মিলে ইনিংস মেরামত শুরু করেন। কিন্তু তাদের এই জুটি বেশিদূর যেতে পারেনি কামব্যাক বোলার মুস্তাফিজুর রহমানের কারণে। ১১তম ওভারে প্রথমবার বল হাতে নেন দলে ফেরা দ্য ফিজ। দ্বিতীয় বলেই পেয়ে যান উইকেটের দেখা। ভেতরের দিক ঢোকা বল ডিফেন্ড করতে গিয়ে উইকেটকিপার মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দেন সামারাবিক্রমা (১৫)।

এরপর ১৮তম ওভারে প্রথমবার বোলিংয়ে এলেন রিশাদ। প্রথম বলেই পেলেন উইকেটের দেখা। তার টার্ন করে বেরিয়ে যাওয়া বলে খোঁচা মেরে উইকেটকিপার মুশফিকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন কুশল মেন্ডিস। ওয়ানডে ক্যারিয়ারে এটিই রিশাদের প্রথম উইকেট (আগের দুই ম্যাচে উইকেটশূন্য ছিলেন)। বিদায়ের আগে ৫১ বলে ২৯ রান করেন লঙ্কান অধিনায়ক।

মেন্ডিস ফেরার পর আরেকটি জুটি গড়ার চেষ্টা করে শ্রীলঙ্কা। লিয়ানাগের সঙ্গে চারিথ আসালাঙ্কার জুটি মোটামুটি এগিয়েও যাচ্ছিলো। তবে ২৫তম ওভারে বল হাতে ফের সাফল্য পান মুস্তাফিজ। অফ স্ট্যাম্পের বাইরের বলে কাট করতে গিয়ে মুশফিকের দাস্তানায় ধরা পড়েন আসালাঙ্কা। ৪৬ বলে ৩৭ রানের ইনিংস খেলে বিদায় নেন তিনি।

এরপর লিয়ানাগে ও ওয়েল্লালাগে মিলে টিকে থাকার লড়াই শুরু করেন। তবে মিরাজের বলে স্লগ করতে গিয়ে ডিপ মিডউইকেটে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ১৮ বলে ১ রান করা লঙ্কান লেগ স্পিনার।

পরে ওয়ানিন্দু হাসারাঙ্গাকেও শিকার করেন মিরাজ। ৮ বলে ১১ করা লঙ্কান মাথাগরম ব্যাটারকে সরাসরি বোল্ড করেন টাইগার অফস্পিনার। যাতে দলীয় ১৫৪ রানের মাথায় সপ্তম উইকেট হারায় শ্রীলঙ্কা।

নয়াশতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ