ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

যে কারণে শাস্তি পেলেন টাইগার পেসার

প্রকাশনার সময়: ২৪ জানুয়ারি ২০২৪, ১২:৪৪

ভারতের কাছে হেরেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ শুরু করে বাংলাদেশ। তবে ওই ম্যাচে প্রতিপক্ষ ক্রিকেটারদের প্রতি অশোভন ইঙ্গিত করার অভিযোগ উঠেছে পেসার মারুফ মৃধার বিরুদ্ধে।

যার জেরে এই পেসারকে তিরস্কার এবং একটি ডিমেরিট পয়েন্ট দিয়েছে আইসিসি। গত ২৪ মাসে প্রথমবারের মতো মৃধাকে এই শাস্তি দিলো আইসিসি।

ঘটনাটি ঘটে ভারতের ইনিংসের ৪৪তম ওভারে। ভারতের ব্যাটার আরাভেলি আভানিশকে আউট করার পর মারুফ মৃধা আক্রমণাত্মকভাবে দুইবার ড্রেসিং রুমের দিকে ইশারা করেন এবং ব্যাটারকে বিদায় নিতে ইঙ্গিত দেন।

আইসিসি জানিয়েছে, তাদের কোড অব কনডাক্টের ধাপ-১ অমান্য করেছেন মারুফ মৃধা। দক্ষিণ আফ্রিকায় চলমান অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে ভারতের বিপক্ষে ম্যাচে তিনি এই আইন অমান্য করেন বলে তাকে অভিযুক্ত করে আইসিসি।

আইসিসির বিধিনিষেধ সংশ্লিষ্ট ধারা ২.৫ এ বলা হয়েছে, মাঠে এমন ভাষা, কাজ বা অঙ্গভঙ্গি ব্যবহার করা যাবে না, যেটি খেলাকে অবমাননা করে অথবা যা আন্তর্জাতিক ম্যাচের সময় একজন ব্যাটারকে আউট করার পর আক্রমণাত্মক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

আইসিসির আন্তর্জাতিক আম্পায়ার প্যানেলের সদস্য শাইদ ওদভালা বাংলাদেশি পেসারের বিরুদ্ধে এই শাস্তির রায় দিয়েছেন। তবে মারুফ নিজের ওপর আরোপিত এই শাস্তি মেনে নেওয়ায়, আনুষ্ঠানিক কোনো শুনানির প্রয়োজন পড়েনি।

এদিকে, প্রথম ম্যাচে ভারতের কাছে হারলেও দ্বিতীয় ম্যাচেই জয়ে ফিরেছে বাংলাদেশ দল। আয়ারল্যান্ডকে হারিয়ে দিয়েছে ৬ উইকেটে। ভারতের বিপক্ষে ওই ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ম্যাচে দুটিসহ ৭ উইকেট নিয়ে এখন পর্যন্ত শীর্ষেই আছেন টাইগার বাঁহাতি পেসার মারুফ।

২৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ দিয়ে শেষ হবে টাইগারদের গ্রুপ পর্বের ম্যাচ। এ ম্যাচে জিতলে পরের রাউন্ডে খেলবে জুনিয়র টাইগাররা।

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ