ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

কিউয়ি বোলিং তোপে ফের হারলো পাকিস্তান

প্রকাশনার সময়: ১৪ জানুয়ারি ২০২৪, ১৬:০৯ | আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪, ১৭:০৩

পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বড় ব্যবধানে হারার পর দ্বিতীয় ম্যাচেও হারলো পাকিস্তান। নিউজিল্যান্ডের বিপক্ষে ঘুরে দাঁড়ানোর লক্ষ্যে মাঠে নামলেও পরাজয়ই সঙ্গী হয়েছে বাবর-রিজওয়ানদের।

হ্যামিল্টনে রোববার (১৪ জানুয়ারি) প্রথমে ব্যাটিংয়ে পাকিস্তানকে ১৯৫ রানের লক্ষ্য দেয় স্বাগতিক দল। জবাবে সবকটি উইকেট হারিয়ে ১৭৩ রানে থেমে যায় পাকিস্তান। ২১ রানের জয়ে ২-০ ব্যবধানে এগিয়ে থাকলো কেন উইলিয়ামসনের দল।

এর আগে টস জিতে কিউয়িদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান টি-টোয়েন্টি অধিনায়ক শাহিন শাহ আফ্রিদি। ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু করে দুই কিউয়ি ওপেনার ফিন অ্যালেন ও ডেভন কনওয়ে। তবে ইনিংস বড় করতে পারেনি কনওয়ে। ১৫ বলে ২০ রান করে ক্যাচ আউট হন তিনি।

এরপর অধিনায়ক কেন উইলিয়ামসনকে সঙ্গী করে ব্যাট চালাতে থাকেন অ্যালেন। ২৪ বলে হাফসেঞ্চুরি পূরণ করেন তিনি। ১৫ বলে ২৬ রান করে আহত হয়ে মাঠ ছাড়েন উইলিয়ামসন।

এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি ড্যারিল মিচেলও। ১৭ রান করে আউট হন তিনি। ৪১ বলে ৭৪ রান করে অ্যালেন আউট হলে, ৪ রান করে তার সঙ্গী হন মার্ক চ্যাপম্যানও।

১৯তম ওভারে তিন উইকেট শিকার করে স্বাগতিকদের রানের চাকা থামিয়ে দেন হারিস রাউফ। গ্লেন ফিলিপস (১৩), অ্যাডাম মিলনে (০) এবং ইশ সোধিকে (০) ফেরান এই পেসার।

শেষ পর্যন্ত মিচেল স্যান্টনারের ১৩ বলে ২৫ ও টিম সাউদির অপরাজিত ৫ রানে ভর করে ৮ উইকেটে ১৯৪ রানের লড়াকু পুঁজি পায় নিউজিল্যান্ড।

পাকিস্তানের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন হারিস রাউফ। আব্বাস আফ্রিদি শিকার করেন দুটি উইকেট। এছাড়া আমির জামাল ও উসামা মীর নেন একটি করে উইকেট।

জয়ের লক্ষ্যে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি পাকিস্তানের। দ্বিতীয় ওভারেই দলীয় মাত্র ১০ রানে দুই ওপেনারকে হারায় সফরকারীরা। সায়েম আয়ুব ১ রান এবং রিজওয়ান ৭ রানে আউট হলে, এরপর ফখর জামানকে সঙ্গী করে জুটি গড়েন সাবেক অধিনায়ক বাবর আজম।

পাকিস্তনের ইনিংসে মূলত বড় ইনিংস খেলেন এ দুজনেই। ৮৭ রানের জুটি গড়ে ফখর ২৫ বলে ঠিক ৫০ করে আউট হন। এরপরই দ্রুত তিন উইকেট হারিয়ে ম্যাচ থেকে অনেকটাই ছিটকে যায় শাহিনের দল। ইফতেখার ৪, আজম খান ২ ও আমের জামাল ৯ রানে আউট হন। যদিও অন্য প্রান্তে বাবর আজম টিকে থাকায় তখনো ভরসা পাচ্ছিলো পাকিস্তান। অধিনায়ক শাহিনকে নিয়ে ২৮ রানের জুটিও গড়েন বাবর। যাতে শেষ তিন ওভারে জয়ের জন্য ৪২ রান দরকার ছিলো তাদের। তবে ১৮তম ওভারের প্রথম বলেই বাবর আউট হয়ে গেলে পাকিস্তানের জয়ের সম্ভাবনাও ক্ষীণ হয়ে যায়।

কিউয়িদের বোলিং তোপের মুখে শেষ পর্যন্ত ১৭৩ রানেই শেষ হয় সফরকারীদের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৬৬ রান করেন ৪৩ বল খেলা বাবর। এছাড়া ১৩ বলে ২২ রান করেন শাহিন আফ্রিদি।

নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে একাই ৪টি উইকেট দখল করেন অ্যাডাম মিলনে। এছাড়া ইশ সোধি বেন সিয়ার্স ও তিম সাউদি নেন ২টি করে উইকেট।

আগামী ১৭ জানুয়ারি ডুনেডিনে অনুষ্ঠিত হবে দুদলের তৃতীয় ম্যাচটি। শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়।

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ