ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

হিটম্যানকে ছাড়িয়ে ওয়াসিমের ছক্কার বিশ্বরেকর্ড

প্রকাশনার সময়: ০১ জানুয়ারি ২০২৪, ১৮:৩০
আফগানদের বিপক্ষে মোহাম্মদ ওয়াসিমের ফিফটি উদযাপন (ছবি- ক্রিকইনফো)।

এক পঞ্জিকা বর্ষে শততম ছক্কার দ্বারপ্রান্তে ছিলেন মোহাম্মদ ওয়াসিম। মাত্র দুটি ছক্কা হাঁকালেই স্পর্শ করতে পারবেন একশ ছক্কার বিরল এই রেকর্ড। বছরের শেষ দিনে অবশ্য সুযোগটি হাত ছাড়া করেননি আরব আমিরাতের বর্তমান অধিনায়ক।

রোববার (৩১ ডিসেম্বর) আফগানিস্তানের বিপক্ষে ব্যাট করতে নেমে তিনটি ছক্কা হাঁকিয়ে শেষ পর্যন্ত রেকর্ডটি নিজের করে নেন সংযুক্ত আরব আমিরাতের এই ওপেনার। রেকর্ডটি গড়তে গিয়ে তিনি পেছনে ফেলেছেন হিটম্যান খ্যাত ভারতের রোহিত শর্মাকেও। খবর হিন্দুস্তান টাইমস।

এদিন আফগানিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে ব্যাট করতে নেমে ৪টি চার ও ৩ ছক্কার মারে মাত্র ২৯ বলে দুর্দান্ত হাফ-সেঞ্চুরি তুলে নেন মোহাম্মদ ওয়াসিম। শেষ পর্যন্ত ৩২ বলে ৫৩ রান করে আউট হন এই হার্ড হিটার।

বছরের শেষ দিনে ওই ৩টি ছক্কা হাঁকিয়ে অনন্য ও অবিশ্বাস্য এক বিশ্বরেকর্ড গড়েন ওয়াসিম। বিশ্বের প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে এক পঞ্জিকা বর্ষে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে ১০০টি ছক্কা হাঁকান তিনি। ওই তিন ছক্কার সুবাদে এক বছরে তার ছক্কার সংখ্যা গিয়ে পৌঁছেছে ১০১-এ।

মোহাম্মদ ওয়াসিম ২০২৩ সালে ওয়ানডে ক্রিকেটে ব্যাট করেছেন ২৪ ইনিংসে। মেরেছেন ৪৭টি ছক্কা। অন্যদিকে ২৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ব্যাট করে ওয়াসিম পেয়েছেন ৫৪টি ছক্কা। এর মধ্য দিয়ে ২০২৩ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ৮৬৩ রান সংগ্রহ করেন তিনি।

এদিকে, ছক্কার ওই বিশ্বরেকর্ড গড়তে গিয়ে মোহাম্মদ ওয়াসিম পেছনে ফেলেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে। ২০২৩ সালে হিটম্যান আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে মেরেছেন ৮০টি ছক্কা।

এর আগে ২০১৯ সালে তিনি ছক্কা মেরেছিলেন ৭৮টি। ২০১৮ সালে মেরেছিলেন ৭৪টি ছক্কা। অর্থাৎ এর আগের তিন বছরের রেকর্ডই ছিল রোহিতের দখলে। এবার তাকে টপকে শীর্ষস্থান দখল করে নিলেন ইউএইর অধিনায়ক।

নয়া শতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ