ঢাকা, সোমবার, ৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলকদ ১৪৪৫

বেকার যুবকদের জন্য অনন্য উদাহরণ রুহুল আমিন

প্রকাশনার সময়: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:৩৬ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৬
ছবি- সফল বরই চাষি রুহুল আমিন

কোনো প্রশিক্ষণ ছাড়াই সম্পূর্ণ নিজের ইচ্ছাশক্তির ওপর ভিত্তি করে বাণিজ্যিকভাবে বরই চাষ করে সফল হয়েছেন রুহুল আমিন। এখন পর্যন্ত ৩ লাখ টাকার বরই বিক্রি করেছেন তিনি। একইসঙ্গে আরও ২ লাখ টাকার বরই বিক্রি করতে পারবেন বলে আশাবাদী এ কৃষক।

ময়মনসিংহের নান্দাইলের জাহাঙ্গীরপুর ইউনিয়নের তেলিয়াপাড়া গ্রামের ফজলুল হকের ছেলে রুহুল আমিন। তিনি ২০০০ সালে এসএসসি পাস করার পর কৃষিকে পেশা হিসেবে বেছে নেন। তার চোখ জুড়ানো বরই বাগান সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। ২০২১ সালে শুরু করা বাগানটি ফলে ভরে গেছে। বড়ই গাছগুলো বরইয়ের ভাড়ে নুইয়ে পড়ছে। ৫০ শতক জমিতে বল সুন্দরী, ভারত সুন্দরী ও থাই জাতের বরই গাছ লাগিয়েছেন।

গাছ ভর্তি আপেলের মত লাল বরই দেখলে যে কারো চোখ জুড়িয়ে যাবে। ওই বরই বাগান দেখতে বিভিন্ন স্থান হতে লোক আসছে এবং বরই কিনে নিয়ে যাচ্ছেন। এসব বরই দেখতে সুন্দর, খেতেও সুস্বাদু। বাজারে রয়েছে ব্যাপক চাহিদা। রুহুল আমিন প্রতিদিন বিক্রি করছেন বাগানের বরই। ৯০ হাজার টাকা খরচে ৩০১ টি বরই গাছ থেকে এখন পর্যন্ত ৩ লাখ টাকার বরই বিক্রি করা হয়েছে। একইসঙ্গে আরও ২ লাখ টাকার বরই বিক্রি করা যাবে বলে আশাবাদী তিনি।

পাশাপাশি তিনি প্রতিটি বরই গাছের চারাও ১০০ টাকায় বিক্রি করেন। বর্তমানে বেকার যুবকদের জন্য রুহুল আমিন একটি অনন্য উদাহরণ।

সরেজমিনে দেখা গেছে, ৫০ শতক জায়গায় গড়ে তোলা বরই বাগান পুরোটা নেট দিয়ে ঘেরা। ভেতরে প্রবেশ করে দেখা যায় গাছে ঝুলতে সবুজ-হলুদ ও লালচে বলসুন্দরী বরই। বিক্রির জন্য গাছ থেকে বরই তুলছেন। আকারে বড় ও স্বাদে সু-মিষ্ট হওয়ায় বাগানেই বিক্রি হয়ে যায় সব বরই। পাকা বরই বাগান থেকেই পাইকারি দরে মণ হিসেবে বিক্রি করছেন। যা জেলা শহরসহ দেশের বিভিন্ন স্থানে নেওয়া হচ্ছে।

কৃষক রুহুল আমিন বলেন, ২০২১ সালে বাড়ির পাশে ২০ শতক জায়গায় বলসুন্দরী জাতের ৪০টি বরই গাছ লাগাই। জীবননগর চোয়াডাঙা থেকে চারা সংগ্রহ করি। বাগান গড়তে ৯০ হাজার টাকা খরচ হয়েছে। বর্তমানে বাগানে ৩০১টি বরই গাছ রয়েছে।

তিনি বলেন, বাগানের পরিধি আরও বাড়াবো। ৪ বছর ধরে বিভিন্ন সবজি চাষ করে যাচ্ছি। আমার বাগানটি একটি মিশ্র ফল বাগান। বর্তমানে এক একর জায়গায় বাগানটি গড়ে উঠেছে। বাগান পরিচর্যার জন্য ১ জন কাজ করেন।

বাগানে বরইয়ের পাশাপাশি রয়েছে আম, মাল্টা, সুইট লেমন,ফিলিপাইন ব্ল্যাক আখ,পান বরজ, পেঁপে, লাউ, টমেটো প্রভৃতি। ২০১৯ সালে লাউ, টমেটো, পেঁপে, লেবু দিয়ে চাষ শুরু করেন। সারাবছরই এগুলো চাষ করা হয়। তার সফলতা দেখে এ অঞ্চলের অনেকেই এখন বরই চাষ শুরু করেছেন।

নান্দাইল উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আনিসুজ্জামান বলেন, নান্দাইলে বাণিজ্যিকভাবে ১ হেক্টর জমিতে বরই চাষ হয়েছে। বিক্ষিপ্তভাবে আরো ২ হেক্টর জমিতে বরই চাষ হয়েছে। কৃষি অফিস থেকে সকল রকম পরামর্শ দিয়ে সহযোগিতা করা হয়ে থাকে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ