ঢাকা, শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জিলহজ ১৪৪৫

পটল খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

প্রকাশনার সময়: ২৫ মে ২০২৪, ১৯:১৪

আমাদের দেশের পরিচিত একটি সবজি হলো পটল। এই সবজি দেখলেই অনেকেই মন খারাপ হয়ে যায়। এর সঠিক কারণ কী? হতে পারে পটল অন্য অনেক সবজির মতো অতোটা সুস্বাদু নয় বলে। তবে এর উপকারিতা সম্পর্কে জানা থাকলে আর খাওয়ার সময় আপত্তি করবেন না।

জেনে নিন পটল খাওয়ার স্বাস্থ্য উপকারিতা-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে: সুস্থ থাকার জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার বিকল্প নেই। কারণ এই ক্ষমতা আপনাকে বিভিন্ন অসুখ ও জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে। নিয়মিত পটল খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এর অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য এই কাজে সহায়তা করে। সেইসঙ্গে দূরে রাখে ক্যান্সার, কিডনিতে পাথর, টিউমারের মতো সমস্যাও।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ: ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের এটি নিয়ন্ত্রণে রাখা জরুরি। নয়তো ডায়াবেটিস থেকে আরও বড় কোনো অসুখের দিকে নিয়ে যেতে পারে। সেজন্য খাবারের তালিকায় রাখতে হবে উপকারী বিভিন্ন ফল ও সবজি। তেমনই একটি সবজি হলো পটল। বিশেষজ্ঞরা বলছেন, নিয়মিত পটল খেলে তা শরীরে অতিরিক্ত শর্করা দূর করতে সাহায্য করে। আর শর্করা নিয়ন্ত্রণে থাকলে ডায়াবেটিস বেড়ে যাওয়ার ভয় থাকবে না।

হজম ক্ষমতা ভালো রাখে: শুধু খাবার খাওয়াই শেষ কথা নয়, এরপর তা যেন সঠিকভাবে হজম হয় সেদিকেও খেয়াল রাখতে হবে। ভালো হজম ক্ষমতা ধরে রাখতে কাজ করে পটল। কারণ এই সবজিতে থাকে প্রচুর ফাইবার। এই ফাইবার হজম ক্ষমতা বাড়ানোর পাশাপাশি কোষ্ঠকাঠিন্য এবং আমাশয়ের মতো অসুখ থেকেও দূরে রাখে।

ওজন নিয়ন্ত্রণে রাখে: যারা ওজন কমাতে চাইছেন তাদের জন্য একটি উপকারী সবজি হতে পারে পটল। বিভিন্ন গবেষণায়ও উঠে এসে এমনই তথ্য। খাবারের তালিকায় পটল রাখলে তা শরীরে পানির ঘাটতি পূরণ করা থেকে শুরু করে দীর্ঘ সময় পর্যন্ত পেট ভরিয়ে রাখে। এসব কারণে ওজন কমানোর প্রক্রিয়া সহজ হয়ে যায়। তাই ওজন কমানোর লক্ষ্য থাকলে উপকারী এই সবজি আপনার খাবারের তালিকায় যোগ করে নিন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ