ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মহররম ১৪৪৬

বর্ষায় শীতের সবজি চাষ, দামে খুশি কৃষক

প্রকাশনার সময়: ০৬ জুলাই ২০২৪, ১৪:১৭

প্রথমবারের মতো ভোলার তজুমদ্দিনে মাচা পদ্ধতিতে বর্ষায় শীতের সবজি লাউ চাষ করে বাজিমাত করেছেন তজুমদ্দিন উপজেলার চাঁদপুর ইউনিয়নের কৃষক সিরাজ মহাজন।

ভোলাসহ বিভিন্ন জেলা উন্নয়ন প্রকল্পের আওতায় তজুমদ্দিন উপজেলা কৃষি অফিস থেকে প্রশিক্ষণ নিয়ে রাস্তা ও পুকুর পাড়ের অনাবাদি জায়গাসহ নিজ বসতবাড়ির প্রায় ৫০ শতাংশ জায়গায় মার্টিনা সুপার, গ্রীন ম্যাজিক ও লিডার এই তিন জাতের হাইব্রিড লাউ চাষ করে দারুণ সাফল্য পেয়েছেন তিনি।

কৃষক সিরাজ জানান, শীতকালে লাউয়ের ফলন মোটামুটি ভালো হলেও দাম ভালো পাইনি। তাই এ বছর উপজেলা কৃষি অফিসারের পরামর্শে ও সহযোগিতায় বর্ষাকালীন লাউ চাষ করেছি। এখন আমার লাউয়ের মাচায় শতশত লাউ ধরেছে। আমি একেকটা লাউ ৭০/৮০ টাকায় বিক্রি করতেছি। আশা করি ১ লাখ টাকার ওপরে লাউ বিক্রি করতে পারবো।

উপজেলা কৃষি কর্মকর্তা নাজমুল হুদা জানান, বর্ষাকালীন লাউ চাষ অত্যন্ত লাভজনক। কৃষক সিরাজ সাহেবের মতো আরও কৃষক যাতে অমৌসুমের লাউসহ উচ্চমূল্যের ফসল চাষ করে সাবলম্বী হতে পারে সে বিষয়ে আমরা প্রশিক্ষণ ও অন্যান্য সহযোগিতা আরেও বৃদ্ধি করবো।

বর্ষাকালীন লাউয়ের বাম্পার ফলনে এলাকায় ব্যাপক সাঁড়া পড়েছে এবং প্রতিদিন অনেক কৃষক ও দর্শনার্থী তার বাড়িতে আসছেন নিজ চোখে দেখার জন্য।

নয়াশতাব্দী/এনএইচ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ