রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

খাওয়ার পরে ভুলেও যেসব কাজ করবেন না

প্রকাশনার সময়: ০৩ এপ্রিল ২০২৪, ১৪:২৫

খাবার খাওয়ার ঠিক পরেই অনেকেই অ্যাসিডিটি বা অন্যান্য হজমের সমস্যা অনুভব করেন। পরিষ্কার এবং স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরও হজমের সমস্যা হলে সতর্ক হোন। খাবার খাওয়ার পরে কিছু ভুলের কারণে এমনটা হতে পারে। ভারতীয় পুষ্টিবিদ দীপশিখা জৈন সাম্প্রতিক ইনস্টাগ্রাম ভিডিওতে খাবার খাওয়ার পরে তিনটি সাধারণ ভুলের কথা শেয়ার করেছেন, যা হজমের স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে।

জেনে নিন খাওয়ার পরে যে ৩টি কাজ করবেন না-

১. খাওয়ার সময়/পরে পানি পান করা: খাবার খাওয়ার সময় বা পরপরই পানি বা অন্য কোন তরল পান না করার পরামর্শ দেন দীপশিখা। তিনি বলেন, খাওয়ার সময় বা খাওয়ার পরপরই কোনো তরল পান করবেন না। কারণ এটি পাকস্থলীর অ্যাসিডকে পাতলা করে এবং গ্যাস্ট্রিকের সমস্যা সৃষ্টি করে। তিনি আরও বলেন, ছোট চুমুক ঠিক আছে কিন্তু প্রচুর পানি পান করা ঠিক নয়। অনেকে মন্তব্য বিভাগে জিজ্ঞাসা করেছেন যে খাবারের সঙ্গে বাটারমিল্ক পান করা ঠিক কি না। পুষ্টিবিদ লিখেছেন যে, ২০-৩০ মিনিট পরে খেলে ঠিক আছে।

২. খাবার খাওয়ার পর শুয়ে থাকা: প্রথম সাধারণ ভুলটি হলো আপনার খাবার খাওয়ার পরপরই শুয়ে পড়া। অনেকে তাদের দুপুরের খাবার বা রাতের খাবারের পরে এই অভ্যাসটি অনুসরণ করে। তবে এই অভ্যাসের কারণে অ্যাসিডিটি হতে পারে। পুষ্টিবিদ ব্যাখ্যা করেন, শুয়ে থাকবেন না কারণ খাবার এখনও আপনার পেটে রয়েছে এবং এটি আপনার খাদ্যনালীর মধ্যে চলে যেতে পারে, যার ফলে অ্যাসিড রিফ্লাক্স এবং অ্যাসিডিটি হতে পারে।

৩. খাওয়ার পর গোসল করা: অনেকে খাবার খাওয়ার পরে গোসল করতে যায়, বিশেষ করে দুপুরের খাবার খাওয়ার পরে গোসল করতে যেতে পারে। এটি হজমে ব্যাঘাত ঘটাতে পারে। দীপশিখা জৈনের মতে, খাওয়ার পরপরই গোসল করবেন না। কারণ এটি পেটে রক্ত ​​প্রবাহকে দমন করে এবং হজমে বাধা দেয়। আমরা যখন গোসল করি, তখন আমাদের শরীরের অন্যান্য অংশে রক্ত চলাচল বৃদ্ধি পায়। এর ফলে হজমের সমস্যা হতে পারে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi