রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

ইফতারে সুস্বাদু কিমা পরোটা

প্রকাশনার সময়: ২৮ মার্চ ২০২৪, ১৭:৫৮

ইফতারে ভাজাপোড়ার কোনো পদ না থাকলে, পুরো আয়োজনটাই কেমন অসম্পূর্ণ লাগে। তাই বলে তো আর শরীরের জন্য ক্ষতিকর কিছু বেছে নেয়া যায় না। ইফতারের জন্য সুস্বাদু আর স্বাস্থ্যকর খাবার হিসেবে তৈরি করতে পারেন মজার স্বাদের কিমা পরোটা। কিমা পরোটা কিন্তু ছোট-বড় সবাই ই পছন্দ করে। জেনে নিন রেসিপি-

উপকরণ

ময়দা- আড়াই কাপ

তেল বা ঘি- ২ টেবিল চামচ

লবণ- স্বাদ মতো

কিমা- ২৫০ গ্রাম

তেল- ২ টেবিল চামচ

পেঁয়াজ কুচি- ১ কাপ

জিরা- ১ চা চামচ

কাঁচা মরিচ বাটা- ১ টেবিল চামচ

আদা, রসুন বাটা- ২ চা চামচ

মরিচ গুঁড়া- আধ চা চামচ

চাট মশলা- ২ চা চামচ

ধনেপাতা কুচি- আধ কাপ

প্রণালি

একটি পাত্রে ময়দা, ঘি বা তেল আর সামান্য লবণ এক সঙ্গে মিশিয়ে নিন। পরিমাণ মতো পানি দিয়ে ভালো করে মথুন। শুকনো কাপড় দিয়ে ঢেকে রাখুন।

কড়াইতে তেল গরম করুন। এতে জিরার ফোড়ন দিয়ে পেঁয়াজ কুচি দিন। সোনালি রঙ হয়ে এলে দিন আদা-রসুন বাটা। মসলা কষানো হলে মাংসের কিমা মেশান। ভালো করে নাড়াচাড়া করতে থাকুন। কিমার পানি শুকিয়ে এলে একে সব গুঁড়ো মশলা দিয়ে দিন।

ভালো করে কষিয়ে সামান্য পানি দিয়ে কিমা সেদ্ধ করুন। পানি শুকিয়ে গেলে ওপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে রাখুন।

ময়দার মণ্ড থেকে একটু বড় করে লেচি কেটে নিন। কিমা ঠান্ডা হলে লেচির মধ্যে কিমার পুর ভরে নিন। অনেকেই তেল বা ঘি দিয়ে লুচি-পরোটা বেলে থাকেন। কিন্তু পুর ভরা পরোটার ক্ষেত্রে শুকনো ময়দা দিয়ে পরোটা বেলে নেওয়াই ভালো। এতে পরোটা ফেটে পুর বাইরে বেরিয়ে আসার ভয় থাকে না। এবার তাওয়ায় ঘি বা সাদা তেল ছড়িয়ে পরোটা ভেজে নিন। গরম গরম পরিবেশন করুন টক দই, পুদিনার চাটনি বা আচার দিয়ে।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ

x
Naya Shatabdi