ঢাকা, রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫

ব্রকলি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

প্রকাশনার সময়: ২৬ জানুয়ারি ২০২৪, ১৯:১৮

ব্রকলি বিদেশি সবজি হলেও এটি আমাদের দেশে এখন বেশ জনপ্রিয়। যা দিয়ে বিদেশি বিভিন্ন খাবার তো তৈরি করাই যায়, আবার দেশি স্বাদেও এটি রান্না করে খান অনেকে। শিশুদের নুডলস, পাস্তায়ও যোগ করা যায় ব্রকলি। আবার এর স্যুপও বেশ সুস্বাদু। নিয়মিত এই সবজি খেলে পাবেন অনেক উপকার।

জেনে নিন ব্রকলি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা-

বয়সের ছাপ পড়তে দেয় না: ত্বকে বয়সের ছাপ পড়া রোধ করতে বিভিন্ন ধরনের তাজা ফল ও সবজি খাওয়ার অভ্যাস করতে হবে। তার মধ্যে একটি হলো ব্রকলি। এটি আপনার ত্বকে বয়সের ছাপ পড়তে দেবে না। আপনি যদি দীর্ঘদিন তারুণ্য ধরে রাখতে চান তবে এই সবজি খাওয়ার অভ্যাস করুন। নিয়মিত ব্রকলি খেলে তা ত্বককে রাখতে সতেজ ও তরুণ।

হজমের সমস্যা দূর করে: হজমের সমস্যায় ভোগেননি এমন মানুষের সংখ্যা খুব কম। কারণ প্রায় সবার ক্ষেত্রেই এই সমস্যা দেখা দিতে পারে। তাই পেটের স্বাস্থ্যের দিকে নজর রাখা জরুরি। নিয়মিত ব্রকলি খেলে তা হজমের সমস্যা দূর করে। পেটের সমস্যা দূর করতে চাইলে নিয়মিত ব্রকলি খেতে হবে। তাই আপনার খাবারের তালিকায় ব্রকলি রাখুন।

ক্যান্সারের ঝুঁকি কমায়: বর্তমানে ক্যান্সার ভয়াবহ আকার ধারণ করছে। এখন এতে আক্রান্ত হওয়ার ঝুঁকির মাত্রা বেড়েছে অনেকটাই। এই মরণব্যাধি থেকে বাঁচতে চাইলে আপনাকে সবার আগে নজর দিতে হবে খাবারের তালিকার দিকে। ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে এমন খাবার বাদ দেওয়ার পাশাপাশি ক্যান্সার থেকে দূরে রাখে এমন খাবার খেতে হবে। এক্ষেত্রে আপনার জন্য উপকারী হতে পারে ব্রকলি। এটি নিয়মিত খেলে এই অসুখ থেকে দূরে থাকা সম্ভব অনেকটাই।

মস্তিষ্কের ক্ষমতা বাড়ায়: আমাদের মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে সাহায্য করে ব্রকলি। তাই বড়দের পাশাপাশি শিশুদেরও নিয়মিত ব্রকলি খাওয়ানো উচিত। কারণ এই উপকারী সবজি স্মৃতিশক্তি বাড়াতে দারুণভাবে কাজ করে। নিয়মিত এই সবজি খেলে দূরে থাকা যাবে আলঝাইমার্সের মতো অসুখ থেকেও।

ব্লাড সুগার কমাতে সাহায্য করে: ডায়াবেটিস হলে ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করা জরুরি। নয়তো এটি বেড়ে গেলে ডায়াবেটিসও নিয়ন্ত্রণ করা যায় না। সেজন্য খাবারের ক্ষেত্রে সচেতন হবে। খেতে হবে সহায়ক সব খাবার। এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে ব্রকলি। আপনি যদি প্রতিদিন ব্রকলি খেতে পারেন তবে তা আপনাকে অনেকটাই সুস্থ রাখতে কাজ করবে। ডায়াবেটিস থাকলে নিয়মিত ব্রকলি খাওয়ার অভ্যাস করুন।

নয়া শতাব্দী/এসআর

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ