ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ৮ মহররম ১৪৪৬

ভারতে নিষিদ্ধ হলো ৬৬ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট 

প্রকাশনার সময়: ০২ জুলাই ২০২৪, ১৮:৫৯ | আপডেট: ০২ জুলাই ২০২৪, ১৯:৪৮

স্থানীয় আইন লংঘনের দায়ে ভারতে ৬৬ লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে হোয়াটসঅ্যাপ। মেটার মালিকানাধীন প্রতিষ্ঠানটি চলতি বছরের শুধু মে মাসেই মোট ৬৬ লাখ ২০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করেছে। তার মধ্যে কোনো রিপোর্ট ছাড়াই প্রায় ১২ লাখ ৫৫ হাজার অ্যাকাউন্ট সক্রিয়ভাবে নিষিদ্ধ করা হয়েছে।

এক বিবৃতিতে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, তাদের লক্ষ্য ভারতে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ক্ষতিকর ও অনাকাঙ্ক্ষিত বার্তা আদান-প্রদান কমানো।

বিবৃতিতে হোয়াটসঅ্যাপ আরও জানায়, প্রতিষ্ঠানটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের অ্যাপের ভেতর থেকেই কোনো নাম্বার ব্লক করা, কোনো কন্টেন্ট রিপোর্ট করা এবং হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি যোগাযোগ করার ব্যবস্থা রেখেছে। তারা ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার উপর নজর রেখে ভুল তথ্য প্রতিরোধে, সাইবার নিরাপত্তার নিশ্চিতে বিশেষজ্ঞদের সঙ্গে নিয়ে কাজ করে যাচ্ছে।

হোয়াটসঅ্যাপের সবচেয়ে বড় বাজার ভারত। তাই দেশটির তথ্যপ্রযুক্তি আইন মেনে ব্যবহারকারীদের সুরক্ষার কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নেয়া হয়েছে। ভারতে ৫৫ কোটির বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছেন।

ভারতীয় তথ্যপ্রযুক্তি আইন অনুযায়ী প্রতি মাসে সামাজিক মাধ্যমকে একটি মাসিক প্রতিবেদন প্রকাশ করতে হয়। এর আগে গত এপ্রিল মাসে ৭১ লাখের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

নয়াশতাব্দী/টিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ