ঢাকা, শনিবার, ৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ইরানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপে মুখ খুললেন এরদোগান

প্রকাশনার সময়: ২০ এপ্রিল ২০২৪, ২২:২৮ | আপডেট: ২০ এপ্রিল ২০২৪, ২২:৫০

মধ্যপ্রাচ্যের আঞ্চলিক দুই প্রতিদ্বন্দ্বী দেশ ইসরায়েল ও ইরান। কয়েকদিন আগেই ইসরায়েলে হামলা চালায় ইরান। এরপর ইরানের ইসফাহান শহরের বিমানবন্দরের কাছে ড্রোন হামলা চালায় ইসরায়েল। তবে এ হামলা ইস্যুতে তেলআবিব কিংবা তেহরান, দুই পক্ষ দুই ধরনের কথা বলছে বলে মন্তব্য করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

শুক্রবার (১৯ এপ্রিল) এক ব্রিফিংয়ে এমন মন্তব্য করেন তিনি। তুর্কি প্রেসিডেন্ট বলেন, মধ্যপ্রাচ্যে যা ঘটছে সে বিষয়ে ইসরায়েল এক ধরনের কথা বলছে। আবার ইরানের অবস্থান ঠিক তার বিপরীত।

ইসরায়েল কিংবা ইরানের বক্তব্যের কারণে যে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে তাতে কাউকে বিশ্বাসের সুযোগ নেই বলেও মন্তব্য করেন তুরস্কের প্রেসিডেন্ট।

এরদোগান আরো বলেন, ইরান এবং ইসরায়েল দুই পক্ষেরই দাবির সঙ্গে বড় ধরণের বিরোধ রয়েছে। কোনো পক্ষই পরিষ্কার কথা বলছে না।

এদিকে ইরানের স্বার্থের বিরুদ্ধে ইসরায়েল এবার কোনো পদক্ষেপ নিলে তেহরান তাৎক্ষণিকভাবে সর্বোচ্চ শক্তি দিয়ে পরবর্তী হামলা চালাবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ান।

শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম এনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ হুঁশিয়ারি দেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরায়েল যদি আরেকটি দুঃসাহসিক কাজ করতে চায় এবং ইরানের স্বার্থের বিরুদ্ধে কাজ করতে চায়, তা হলে আমাদের পরবর্তী প্রতিক্রিয়া তাৎক্ষণিক এবং সর্বোচ্চ পর্যায়ে হবে।

প্রসঙ্গত, গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে ১৩ এপ্রিল শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে ৩০০ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরায়েল।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ