ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ইসরায়েল কী ইরানের মূল ভূখণ্ডে সরাসরি হামলা চালাবে?

যা বলছে তেল আবিব
প্রকাশনার সময়: ১৫ এপ্রিল ২০২৪, ১০:৪৬

ইসরায়েলের মূল ভূখণ্ড লক্ষ্য করে ইরানের হামলার প্রতিক্রিয়ায় তেল আবিব কী ধরনের পাল্টা হামলা বা ব্যবস্থা নেবে, তা দেখার অপেক্ষায় বিশ্ববাসী। এ বিষয়ে রোববার (১৪ এপ্রিল) জরুরি বৈঠক করে ইসরায়েলের যুদ্ধবিষয়ক মন্ত্রিসভা। তবে ইরানে হামলার বিষয়ে ঐক্যমতে পৌঁছাতে পারেনি মন্ত্রিসভা।

ইসরায়েলি মন্ত্রী বেনি গ্যান্টজ জানিয়েছেন, সময়মতো ইরানে হামলা চালানো হবে। ইসরায়েলে হামলার চড়া মূল্য দিতে হবে ইরানকে। এরপরই প্রশ্ন উঠেছে, ইসরায়েল এককভাবে ইরানে হামলা চালাবে নাকি মিত্রদের সঙ্গে নিয়ে হামলা চালাবে। যদিও সে বিষয়ে এখনো স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। ইসরায়েলের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে, ইরানের বিরুদ্ধে পাল্টা হামলায় ইসরায়েলের সঙ্গে থাকবে না তারা। তবে ইসরাইলের সম্ভাব্য পাল্টা হামলার বিষয়ে উচ্চ সতর্ক অবস্থানে রয়েছে ইরানের বিপ্লবী গার্ড। একইসঙ্গে ইসরায়েলকেও সতর্কবার্তা পাঠিয়েছে ইরান। টিভিতে দেয়া সাক্ষাৎকারে এক কমান্ডার বলেন, ইসরায়েলের যেকোনো ধরনের প্রতিক্রিয়ার জবাব কঠোরভাবে দেয়া হবে। এর আগে গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলার জবাবে শনিবার রাতে ইসরায়েলের মূল ভূখণ্ডে আক্রমণাত্মক ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে তেহরান। ইতোমধ্যে হামলায় যোগ দিয়েছে ইয়েমেনের ইরানপন্থী সশস্ত্র গোষ্ঠী হুতি। এরপর লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর পক্ষ থেকেও ইসরায়েলে রকেট হামলা চালানো হয়েছে বলে জানানো হয়।

ইসরায়েলে হামলার পর দেশটি পাল্টা কী ধরনের প্রতিক্রিয়া দেখায়, সে বিষয়ে সতর্ক অবস্থানে রয়েছে তেহরানের বিপ্লবী গার্ড। ইরানের কর্মকর্তারা বলছেন, দামেস্কে ইসরায়েলের হামলার বিষয়ে তাদের প্রতিক্রিয়া সুনির্দিষ্ট এবং সীমিত হবে। রোববার (১৪ এপ্রিল) বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইরান থেকে যেমন হামলার কথা ছিল তার সবচেয়ে খারাপটা দেখেছে বিশ্ব।

এটি অবশ্যই পুরোপুরি আক্রমণ নয়। এটি ইরান কী করতে পারে সেটির প্রদর্শনমাত্র। প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলে ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, ক্রুজ মিসাইল এবং ড্রোন ইসরাইলে নিক্ষেপ করা হয়েছে। এমন দৃশ্য আগে কখনো দেখা যায়নি।

রাষ্ট্রীয় টিভির মতে, ইরানি ক্ষেপণাস্ত্র সফলভাবে সামরিক লক্ষ্যবস্তুতে আঘাত হানে। তবে এসব ক্ষেপণাস্ত্র আগেই ভূপাতিত করার দাবি করেছে ইসরায়েল। তেল আবিব জানিয়েছে, প্রায় ৯০ শতাংশ ক্ষেপণাস্ত্র আকাশেই ধ্বংস করে ফেলেছে তারা।

এদিকে, ইসরায়েলে ইরানের হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এক বিবৃতিতে ইসরায়েলে ইরানি হামলার তীব্র নিন্দা জানিয়েছেন বাইডেন। বিবৃতিতে তেল আবিবকে ওয়াশিংটনের লোহবর্মের মতো সুরক্ষা দেয়ার প্রতিশ্রুতি পুনরায় ঘোষণা করেছেন তিনি। তবে ইরানের হামলার পর সুর পাল্টেছেন বাইডেন।

মধ্যপ্রাচ্যের সামরিক শক্তিধর ইরানের বিরুদ্ধে ঘনিষ্ঠমিত্র ইসরায়েল যদি কোনো পাল্টা হামলা চালায়, তাতে জড়াবে না যুক্তরাষ্ট্র। ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে এ কথা সাফ জানিয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। স্থানীয় সময় রোববার (১৪ এপ্রিল) হোয়াইট হাউজ এ কথা নিশ্চিত করেছে।

নয়া শতাব্দী/আরজে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ