ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ইসরায়েলে আরও বোমা ও যুদ্ধবিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশনার সময়: ৩০ মার্চ ২০২৪, ১৫:১৫

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইহুদিবাদী ইসরায়েলের গণহত্যামূলক কর্মকাণ্ডের মধ্যেই নতুন করে কয়েকশ কোটি ডলার মূল্যের বোমা ও যুদ্ধবিমান সরবরাহ করার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র।

পেন্টাগন ও জো বাইডেন প্রশাসনের পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা বলছেন, নতুন অস্ত্র প্যাকেজের মধ্যে বৃহৎ আকারের ১৮০০টিরও বেশি বোমা রয়েছে। মার্কিন প্রভাবশালী দৈনিক ওয়াশিংটন পোস্ট এই খবর দিয়েছে।

প্রকাশিত খবর অনুযায়ী, বোমাগুলো প্রায় দুই হাজার পাউন্ড ওজনের, যা পুরো শহরের ব্লকগুলো ভেঙে ফেলতে পারে এবং এসব বোমা খুব কমই জনবহুল এলাকায় ব্যবহার করা হয়। ইসরায়েল অবশ্য গাজায় এগুলো ব্যাপকভাবে ব্যবহার করে চলেছে।

যদিও প্রেসিডেন্ট বাইডেনের ঘনিষ্ঠ সহযোগীসহ কিছু ডেমোক্র্যাট নেতা বলছেন, রাফাহ শহরে পরিকল্পিত অভিযানের সময় বেসামরিক হতাহতের সংখ্যা সীমিত করার বিষয়ে ইসরায়েলের প্রতিশ্রুতির ঘাটতি রয়েছে। এ অবস্থায় মার্কিন সরকারের অস্ত্র আটকে রাখা এবং গাজা উপত্যকায় মানবিক ত্রাণ সরবরাহ সহজ করার দায়িত্ব পালন করতে হবে। গাজা উপত্যকা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে।

ডেমোক্র্যাট সিনেটর ক্রিস ভ্যান হোলেন এক সাক্ষাৎকারে বলেন, ‘বাইডেন প্রশাসনকে তাদের হাতে থাকা সুবিধা কার্যকরভাবে ব্যবহার করতে হবে এবং আমার দৃষ্টিতে গাজার জন্য আরো বোমা সরবরাহের অনুমোদনের আগে তাদের এই মৌলিক প্রতিশ্রুতিগুলো খতিয়ে দেখা উচিত। আমরা যা করি, আর যা বলি তার মধ্যে মিল থাকার দরকার আছে।’

এর আগে গত সপ্তাহে, মার্কিন পররাষ্ট্র দপ্তর ইসরায়েলকে ২৫টি এফ-৩৫ জঙ্গিবিমান এবং ইঞ্জিন হস্তান্তরের অনুমোদন দিয়েছে।

এদিকে, গাজায় গত কয়েক মাসে ইসরায়েলি আগ্রাসনে ২৫ হাজারেরও বিশ নিরপরাধ নারী ও শিশুসহ ৩২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন।

নয়াশতাব্দী/এনএস

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ