ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

‘বাংলাদেশের জাহাজ উদ্ধারে অভিযান চালাবে ভারত’ 

প্রকাশনার সময়: ১৭ মার্চ ২০২৪, ১৭:৩৭ | আপডেট: ১৭ মার্চ ২০২৪, ১৭:৪৬

মাল্টার পতাকাবাহী জাহাজ এমভি রুয়েনকে সোমালি জলদস্যুদের কবল থেকে মুক্ত করেছে ভারতীয় নৌবাহিনী। ৩৫ জলদস্যু ও ১৭ ক্রুসহ প্রায় ৪০ ঘণ্টার প্রচেষ্টায় জাহাজটি নিজেদের নিয়ন্ত্রণে নেয় ভারতীয় নৌ সেনারা। এই অভিযানে তারা আইএনএস সুভদ্র নামের একটি যুদ্ধজাহাজ, হেলিকপ্টার এবং ড্রোন ব্যবহার করে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো রোববার (১৭ মার্চ) সকালে এ তথ্য জানায়।

এদিকে সোমালিয়ার পুন্টল্যান্ডের বন্দর ও সামুদ্রিকপথ বিষয়ক মন্ত্রী আহমেদ ইয়াসিন সালাহ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানিয়েছেন, মাল্টার পতাকাবাহী জাহাজটি মুক্ত করার পর একইভাবে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহকেও উদ্ধারে ভারতীয় নৌবাহিনী পরিকল্পনা সাজাচ্ছে।

সোমালি এই মন্ত্রী বলেছেন, এমভি রুয়েনের মতো, তারা (নৌবাহিনী) একটি অভিযান চালানো এবং ক্রুদের উদ্ধারের পরিকল্পনা সাজাচ্ছে।

তিনি আরও বলেছেন, আমরা দস্যুদের পুন্টল্যান্ডের উপকূলকে তাদের জাহাজ আটকে রাখা ও দস্যুতার স্থান হতে দিব না। আমরা আমাদের বন্ধুদের বার্তা দিয়েছি দস্যুদের হামলা চালানোর সুযোগ দেওয়া যাবে না।

গত বছরের ডিসেম্বরে এমভি রুয়েন নামের জাহাজটি ছিনতাই করে জলদস্যুরা। ওই সময় এতে ১৮ জন ক্রু ছিলেন। এরমধ্যে অসুস্থ হওয়ায় এক ক্রুকে ছেড়ে দিয়েছিল তারা। তবে বাকি ১৭ জনকে তিনমাসেরও বেশি সময় ধরে আটকে রাখা হয়েছিল। কারণ ওই জাহাজ কর্তৃপক্ষ দস্যুদের কোনো ধরনের মুক্তিপণ দেয়নি।

সূত্র: বিবিসি

নয়াশতাব্দী/একে

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ