ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

পাইলট-ক্রু’দের রোজা না রাখার নির্দেশ

প্রকাশনার সময়: ১৩ মার্চ ২০২৪, ১৫:২৩ | আপডেট: ১৩ মার্চ ২০২৪, ১৫:৩১

পাকিস্তানে পাইলট ও কেবিন ক্রুদের রোজা না রাখার নির্দেশ দিয়েছে দেশটির জাতীয় বিমান সংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। এ বিষয়ে এয়ারলাইন্সটির কেবিন ক্রু সদস্যদের কাছে একটি বিজ্ঞপ্তিও পাঠানো হয়েছে।

বুধবার (১৩ মার্চ) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

প্রতিবেদনে বলা হয়েছে, পিআইএ পাইলট এবং কেবিন ক্রু সদস্যদের রমজান মাসজুড়ে ভ্রমণ এবং ফ্লাইট চলাকালীন রোজা থেকে বিরত থাকার নির্দেশিকা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। রোজা না রাখার নির্দেশিকাটি পিআইএর ফ্লাইট সুরক্ষা বিভাগের ম্যানেজারের কাছ থেকে এসেছে। তিনি এয়ালাইন্সের সকল কেবিন ক্রু সদস্যের কাছে একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছেন। সেখানে ফ্লাইট চলাকালীন রোজা রাখার নির্দেশিকাগুলোর রূপরেখা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফ্লাইট চলাকালীন রোজা রাখা সম্ভব। তবে এটি ঝুঁকির কারণ হতে পারে। রোজা থাকা অবস্থায় প্লেনের পাইলট কিংবা ক্রুরা দুর্বলতা বা অসুস্থতা অনুভব করতে পারেন। এর ফলে সতর্কতায় ব্যাঘাত ঘটতে পারে ও সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতায় নেতিবাচক প্রভাব পড়তে পারে। আর জরুরি পরিস্থিতিতে ভয়াবহ পরিণতির দিকে ধাবিত করতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, রোজা ইসলামের অত্যাবশ্যকীয় ইবাদত হলেও এটির কারণে হাইপোগ্লাইসেমিয়া (রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিকের চেয়ে নিচে নেমে যাওয়া) ও পানিশূন্যতার মতো শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এসব সমস্যা পাইলটের মনোযোগ, সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ও অভ্যাসগত কাজগুলোকে প্রভাবিত করতে পারে।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ