ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ইউক্রেন যুদ্ধে দুই বছরে রাশিয়ার যত খরচ

প্রকাশনার সময়: ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ২১:১৬

ইউক্রেনে অভিযান চালাতে দুই বছরে আনুমানিক ২১১ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে রাশিয়া। এতে রুশ সেনাদের অস্ত্রে সজ্জিত, মোতায়েন ও রক্ষণাবেক্ষণে এই পরিমাণ অর্থ ব্যয় করেছে তারা। শুধু তাই নয়, অস্ত্র বিক্রি না করতে পারায় ১০ বিলিয়ন ডলারেরও বেশি ক্ষতির মুখে পড়েছে মস্কো।

সম্প্রতি এক মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

নাম প্রকাশ না করে ওই মার্কিন কর্মকর্তা বলেছেন, ধারণা করা হচ্ছে, সব মিলিয়ে ইউক্রেন যুদ্ধে রাশিয়ার ১.৩ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হতে পারে। তাছাড়া এ পর্যন্ত প্রায় তিন লাখ ১৫ হাজার রুশ সেনা হয় নিহত বা আহত হয়েছেন।

আরেকটি বিশাল খরচ উল্লেখ করে ওই কর্মকতা বলেন, কৃষ্ণ সাগরে রুশ নৌবাহিনীর কমপক্ষে ২০টি মাঝারি থেকে বড় আকারের জাহাজ এবং একটি রুশ পতাকাবাহী ট্যাংকার ধ্বংস করেছে ইউক্রেন। তাছাড়া কিয়েভের সামরিক গোয়েন্দা সংস্থা এবং সশস্ত্র বাহিনী জানিয়েছে, দখলকৃত ক্রিমিয়ার উপকূলে একটি রুশ যুদ্ধজাহাজ ধ্বংস করেছে ইউক্রেন।

প্রতিবেদন থেকে জানা গেছে, ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য আন্তর্জাতিক নিরাপত্তা সহায়তার ৯৫ বিলিয়ন ডলারে প্যাকেজ অনুমোদনের জন্য মার্কিন প্রতিনিধি পরিষদকে চাপ দিচ্ছে বাইডেন প্রশাসন।

কিন্তু সম্প্রতি সহায়তা প্যাকেজ অনুমোদনের বিষয়ে রিপাবলিকান প্রতিনিধি পরিষদের স্পিকার মাইক জনসন বলেছেন, সহায়তা প্যাকেজ অনুমোদনের বিষয়ে আপাতত কোনও পরিকল্পনা নেই।

মার্কিন কর্মকর্তা বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য ইউক্রেনের এই সহায়তা খুবই প্রয়োজন। মার্কিন সহায়তা ছাড়া ইউক্রেনীয় সেনাবাহিনীর যুদ্ধ চালিয়ে যাওয়া সম্ভব নয়। এমতাবস্থায়, আমরা আরও সাধারণ মানুষের মৃত্যু দেখবো।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ