ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫

ইসরায়েলকে আরও অস্ত্র দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশনার সময়: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫০

ইসরায়েলকে আরও অস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে আল জাজিরা জানায়, প্রস্তাবিত অস্ত্র সরবরাহের মধ্যে রয়েছে এমকে-৮২ বোমা এবং কেএমইউ-৫৭২ জয়েন্ট ডিরেক্ট অ্যাটাক মিউনিশনস। এছাড়াও এফএমইউ-১৩৯ বোমা ফিউসসহ মোট ১০ মিলিয়ন ডলারের অস্ত্র, যা ইসরায়েলকে সহায়তা হিসেবে দিচ্ছে যুক্তরাষ্ট্র।

জেরুজালেমে মার্কিন দূতাবাস কর্তৃক অস্ত্র স্থানান্তরের খসড়া প্রস্তাবনার মূল্যায়নে জানানো হয়েছে, অব্যাহত আঞ্চলিক হুমকি মোকাবেলায় ইসরায়েল প্রতিরক্ষার জন্য দ্রুত এই অস্ত্র সহায়তা কার্যকর করতে যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ করেছে ইসরায়েল।

প্রতিবেদনে মানবাধিকার লঙ্ঘনের বিষয়টিও নাকচ করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, মানবাধিকার সুরক্ষার বিষয়টি নিশ্চিতে যথাযথ পদক্ষেপ নিয়েছে ইসরায়েল। মানবাধিকার লঙ্ঘন হলে তার জন্য নিরাপত্তা বাহিনী দায়ী থাকবে বলেও জানানো হয় প্রস্তাবনায়।

এদিকে, শুক্রবার এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, চলতি সপ্তাহে মধ্যপ্রাচ্য ইস্যুতে গাজায় যুদ্ধবিরতি শুরু করতে ইসরায়েলকে বারবার তাগাদা দিয়েছেন বাইডেন। রাফায় আশ্রয় নেওয়া ফিলিস্তিনিদের ব্যাপারে একটি যথাযথ ও কার্যকর ব্যবস্থা না নিয়ে সামরিক অভিযান চালাতে নিষেধ করেছেন বলেও জানান বাইডেন।

অন্যদিকে আরও বোমা ও অস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে ওয়াশিংটন।

নয়াশতাব্দী/ডিএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ