ঢাকা, সোমবার, ৩ জুন ২০২৪, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ জিলকদ ১৪৪৫

কারাগারে প্রাণ গেল পুতিনের কট্টর সমালোচক নাভালনির

প্রকাশনার সময়: ১৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৫১

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত আলেক্সি নাভালনি কারাবন্দি অবস্থায় মারা গেছেন। বিভিন্ন রাজনৈতিক মামলায় তিনি ১৯ বছর কারাগারে ছিলেন।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

গত বছরের শেষের দিকে তাকে একটি আর্কটিক পেনাল কলোনিতে স্থানান্তরিত করা হয়। এটিকে বলা হয় রাশিয়ার সবচেয়ে কঠিন জেলগুলোর মধ্যে একটি।

নাভালনির মৃত্যু ‘হত্যাকাণ্ড’, দাবি নোবেলজয়ী রাশিয়ান সাংবাদিকের ইয়ামালো-নেনেৎস জেলার জেল কর্তৃপক্ষ বলেছে, শুক্রবার হাঁটার পরে তিনি ‘অসুস্থ বোধ করেছিলেন’। মুহূর্তেই তিনি জ্ঞান হারান। তার মৃত্যুর কারণ জানতে তদন্ত চলছে।

এদিকে, রাশিয়ার নোবেলজয়ী সাংবাদিক দিমিত্রি মুরাতভ মার্কিন বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, কারাবন্দি বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির মৃত্যু ‘হত্যাকাণ্ড’।

নাভালনির চিফ অব স্টাফ লিওনিদ ভলকভ বলেছেন, কারা বিভাগের বিবৃতিকে ‘স্বীকারোক্তি’ হিসেবে ব্যাখ্যা করা যেতে পারে যে, তারা ইচ্ছাকৃতভাবে নাভালনিকে হত্যা করেছে।

ইয়ামালো-নেনেতস অঞ্চলের খার্পে অবস্থিত আইকে-৩ পেনাল কলোনিতে যাচ্ছেন নাভালনির আইনজীবী লিওনিড সলোভিভ। নাভালনির মৃত্যুর খবরে এখনই কোনো মন্তব্য করবেন না বলে রাশিয়ান গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, নাভালনির মৃত্যুর বিষয়ে পুতিনকে অবহিত করা হয়েছে। রাশিয়ার পেনিটেনশিয়ারি সার্ভিস সব ধরনের পরীক্ষা চালাচ্ছে এবং এ বিষয়ে তার কাছে আর কোনো তথ্য নেই।

নয়া শতাব্দী/এসএ

নয়া শতাব্দী ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

এ সম্পর্কিত আরো খবর
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আমার এলাকার সংবাদ